কলকাতায় স্ট্রোক ক্লাব

ব্রেইন স্ট্রোক নিয়ে সচেতনতা গড়ে তুলতে অভিনব উদ্যোগ নিল কলকাতার একটি বেসরকারি হাসপাতাল। চল্লিস বছর বয়স্ক যে কেউই হাসপাতালের স্ট্রোক ক্লাবের সদস্য হতে পারবেন।

Updated By: Oct 30, 2011, 07:11 PM IST

ব্রেইন স্ট্রোক নিয়ে সচেতনতা গড়ে তুলতে অভিনব উদ্যোগ নিল কলকাতার একটি বেসরকারি হাসপাতাল। চল্লিস বছর বয়স্ক যে কেউই হাসপাতালের স্ট্রোক ক্লাবের সদস্য হতে পারবেন। এই  ক্লাবের মাধ্যমেই সমাজের বিভিন্ন স্তরে স্ট্রোক নিয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়া যাবে বলে আশাবাদী হাসপাতাল কর্তৃপক্ষ। ব্রেইন স্ট্রোক নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব রযেছে। সে কারণেই প্রতি বছর ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। হিসেবের নিরিখে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে ভারত। এই মৃত্যুর হার কমিয়ে আনতেই উদ্যোগী হয়েছে কলকাতার একটি বেসরকারি হাসপাতাল। স্ট্রোক অ্যাটাক সংক্রান্ত নানা তথ্য সাধারণ মানুষকে জানাতে চাইছেন তাঁরা। উদ্দেশ্য একটাই , ব্রেইন স্ট্রোকের লক্ষণগুলি বুঝতে পারলে অনেকটাই এড়ানো যাবে মৃত্যু।
এই লক্ষণের একটি তালিকা তৈরি করেছেন তাঁরা--
 এক) হঠাত্ করে শরীরের কোনও অংশ, পা-হাত অবশ হয়ে যাওয়া ।
 দুই) বলতে গেলে কথা জড়িয়ে যাওয়া কিংবা কথা বুঝতে না পারা।
 তিন) একই সঙ্গে চোখে একাধিক অবয়ব দেখতে পাওয়ার সমস্যা।
চার) অকারণে মাথা ব্যাথা।
 পাঁচ) পা জড়িয়ে যাওয়া বা হাঁটতে অসুবিধা।
 প্রাথমিক এই লক্ষণগুলি দেখতে পেলেই সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিত্সকরা। আর এই ধরনের সচেতনতা পৌঁছে দিতেই হাসপাতালের মধ্যে স্ট্রোক ক্লাব তৈরি করেছেন তাঁরা। শনিবার এই স্ট্রোক ক্লাবের উদ্বোধন হল। উদ্বোধনে উপস্থিত ছিলেন নামী চিকিত্সক থেকে রোগীরা।

.