Jadavpur University: ছাত্রীকে 'মানসিক ও শারীরিকভাবে হেনস্থা' অধ্যাপকের! আবার সেই যাদবপুর..

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ইউজিসিতে অভিযোগ দায়ের।

Updated By: Feb 22, 2024, 05:05 PM IST
Jadavpur University: ছাত্রীকে 'মানসিক ও শারীরিকভাবে হেনস্থা' অধ্যাপকের! আবার সেই যাদবপুর..

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: আবার সেই যাদবপুর! অধ্যাপকের হাতেই এবার  'মানসিক ও শারীরিকভাবে হেনস্থা'র শিকার ছাত্রী। স্রেফ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই নয়, UGC-র কাছেও অভিযোগ দায়ের করেছেন তিনি।

আরও পড়ুন:  Kolkata: পরীক্ষা চলাকালীন-ই রক্তাক্ত-সংজ্ঞাহীন অবস্থায় টয়লেটে ছাত্রী!

ঘটনাটি ঠিক কী?  অভিযোগকারী যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের স্নাতকোত্তরের প্রথম বর্ষের ছাত্রী। যে অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ, তিনি একটি বিভাগের প্রধান ছিল।  চিঠিতে ওই ছাত্রী লিখেছেন, ‘আমি মানসিক ভাবে ভেঙে পড়েছি। আমি জানি না আমার এর পর কী করা উচিত। কেন আমার সঙ্গেই এমন হচ্ছে। আমার সম্মান নিয়ে টানাটানি হচ্ছে। আমি শুধুই সুবিচারের আশা করছি'।

তিনি জানিয়েছেন, 'আমার পরীক্ষার ফল কখনও খারাপ হয়নি। মাধ্যমিকে ৬০ শতাংশ ও উচ্চমাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর পেয়ে পাস করেছি। বাংলায় অর্নাস নিয়ে ৭৪ শতাংশেরও বেশি নম্বর পেয়ে স্নাতক হয়েছি। যাদবপুরে ভর্তি পরীক্ষায় ১০০ মধ্যে ৯০ পেয়ে প্রথম হয়েছিলাম'।

আরও পড়ুন:  Civic Volunteer: বাড়ি থেকে উদ্ধার সিভিক ভলেন্টিয়ারের দেহ, চাঞ্চল্য নিউটাউনে!

অভিযোগ পেয়ে কার্যত হতবাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযোগকারী ছাত্রী যে বিভাগের ছাত্রী, সেই বিভাগের তরফে আগামিকাল, শুক্রবার বৈঠক ডাকা হয়েছে। অভিযুক্ত অধ্যাপক অবশ্য ঘনিষ্ঠমহলের দাবি করেছে, অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। এমনকী, ওই ছাত্রী যখন অভিযোগ দায়ের করেছেন, তখন বিশ্ববিদ্যালয়ে তিনি ছিলেনও না।

এর আগে, গত বছরের অগাস্টে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ৩ তলা থেকে নিচে পড়ে যায় প্রথম বর্ষের পড়ুয়া। পরের দিন হাসপাতালে মৃত্যু হয় তার। কীভাবে? বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ, 'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'। ঘটনার রীতিমতো তোলপাড় হয়েছিল গোটা রাজ্য।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.