Pavlov Hospital: শোকজের পর এবার বদলি, সুপারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

পাভলভ হাসপাতালে ভয়াবহ পরিস্থিতিতে দিন কাটছে মানসিক রোগীদের, স্বাস্থ্য দফতরের রিপোর্টেই চাঞ্চল্যকর তথ্য।

Updated By: Jun 23, 2022, 06:43 PM IST
Pavlov Hospital: শোকজের পর এবার বদলি, সুপারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

মৈত্রেয়ী ভট্টাচার্য: হাসপাতালে ভয়াবহ পরিস্থিতিতে দিন কাটছে মানসিক রোগীদের। কেন? শোকজের পর এবার বদলি করা হল পাভলভ হাসপাতালের সুপার গণেশ প্রসাদকে।

এপ্রিল মাসে পাভলভ হাসপাতাল পরিদর্শন করতে যান স্বাস্থ্যভবনের মানসিক স্বাস্থ্য বিভাগে কর্তারা। কী দেখলেন তাঁরা? রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। এই বেনিয়মের পরেও কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না? পাভলভ হাসপাতালের সুপার গণেশ প্রসাদকে শোকজ করেন ডিরেক্টর অফ পাবলিক হেলথ। এবার কোচবিহারে বদলি হয়ে গেলেন তিনি। 

আরও পড়ুন: Coal Smuggling, Rujira Banerjee: টানা সাড়ে ৫ ঘণ্টার জিজ্ঞাসাবাদ, ছেলে কোলেই ইডি দফতর থেকে বেরলেন রুজিরা

কী আছে সেই রিপোর্টে? খোদ স্বাস্থ্যভবনের মানসিক স্বাস্থ্য বিভাগের কর্তারাই জানিয়েছেন, একটি ঘরে ৯ জন আর অন্য ঘরে ৪ জন। পাভলভ হাসপাতালে তালাবন্দি করে রাখা হয়েছে ১৩ জন মহিলা রোগীকে। শুধু তাই নয়, দুটি ঘরই অন্ধকার, স্যাঁতসেঁতে ও নোংরা! ঘরের ভিতরে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে লোহার ধারালো অংশ। রোগীদের শরীরের ঘা। ক্ষতচিহ্ন। ঝরছে পুঁজ।

আরও পড়ুন: Nupur Sharma: নারকেলডাঙার পর আমহার্স্ট থানা, মন্তব্য বিতর্কে ফের নূপুর শর্মাকে ডাকল কলকাতা পুলিস

রোগীদের কেন এভাবে রাখা হয়েছে? সদুত্তর দিতে পারেননি পাভলভ হাসপাতালের চিকিৎসক, নার্স, এমনকী, সুপারও। তাঁরা কেমন আছেন, তা দেখারও প্রয়োজন বোধ করেননি। খাবারের মান ও পরিমাণ নিয়েও প্রশ্ন উঠেছে।  

এদিন পাভলভ হাসপাতাল পরিদর্শন করেন  রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্য়ায়। তিনি বলেন, 'রোগীর অনেক বেশি, কর্মী কম। আগেও এটা দেখেছি, এখনও সেটাই দেখছি। পুরনো বিল্ডিংটা অনেকটাই মানুষের বাসযোগ্য করে তুলতে হবে। বাইরেটা পরিষ্কার পরিচ্ছন্ন হয়েছে, দেখলাম'। জানালেন, 'বেঁধে রাখা বা আটকে রাখার দৃশ্য দেখতে পাইনি। ভিতরটা পরিষ্কার পরিচ্ছন্ন নয় একেবারেই। সুপারকেও বলেছি'। হাসপাতাল কর্তৃপক্ষের কাছে ৪ বিষয়ে সুনির্দিষ্ট সুপারিশও করেছে মহিলা কমিশন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.