Sonali Chakraborty: কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগে না! সোনালির 'সুপ্রিম' ধাক্কা

 ২০২১ সালের অগাস্টে কলকাতা বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছিল সরকার। সেই সময় রাজ্য-রাজ্যপাল সংঘাতের জেরে বেশ কিছু নিয়োগে অনুমোদন দেননি তৎকালীন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনখড়। যার ফলেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তীর পুনর্নিয়োগে আচার্য তথা রাজ্যপালের কোনও সই ছিল না।

Updated By: Oct 11, 2022, 11:59 AM IST
Sonali Chakraborty: কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগে না! সোনালির 'সুপ্রিম' ধাক্কা
নিজস্ব চিত্র

অর্ণবাংশু নিয়োগী: সুপ্রিম কোর্টে ধাক্কা সোনালি চক্রবর্তীর। কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সোনালি চক্রবর্তী। সেই আবেদন খারিজ করে দিল আদালত। প্রসঙ্গত, ১৩ সেপ্টেম্বর কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তীর পুনর্বহালের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতের দ্বারস্থ হন সোনালি চক্রবর্তী। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তীর নিয়োগে আচার্য তথা রাজ্যপালের কোনও সই ছিল না। সেই থেকেই সমস্যার সূত্রপাত।

রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী সোনালি চক্রবর্তী। ২০২১ সালের অগাস্ট মাসে কলকাতা বিশ্ববিদ্যালয় সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছিল রাজ্য সরকার। সেই সময় রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের জেরে বেশ কিছু নিয়োগে অনুমোদন দেননি তৎকালীন রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনখড়। ফলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তীর পুনর্নিয়োগে আচার্য তথা রাজ্যপালের কোনও সই ছিল না। এরপরই কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তীর নিয়োগ নিয়ম মেনে হয়নি এই অভিযোগে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়।

সেই মামলার পরিপ্রেক্ষিতেই সোনালী চক্রবর্তীকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অপসারণের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে তাঁর পুর্ননিয়োগের সিদ্ধান্তও খারিজ করে দেয় প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। কারণ তাঁকে পুর্ননিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সোনালি চক্রবর্তী। কিন্তু শীর্ষ আদালতও খারিজ করে দিয়েছে তাঁর আবেদন।

আরও পড়ুন, Manik Bhattacharya: রাতভর ম্যারাথন জেরার পর ইডির হেফাজতে মানিক ভট্টাচার্য

প্রসঙ্গত, সোনালি চক্রবর্তী রাষ্ট্রবিজ্ঞানের একজন অধ্যাপিকা। ২০১৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন অস্থায়ী উপাচার্য সুরঞ্জন দাস যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে যোগ দেন। ফলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে শূন্যস্থান তৈরি হয়। সেই শূন্যপদেই সোনালি চক্রবর্তীকে স্থায়ী উপাচার্য হিসাবে নিয়োগ করে রাজ্য। এরপর ২০২১ সালে তাঁকে ফের উপাচার্য পদে পুনর্নিয়োগ করে সরকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.