এবার বাংলায় NDA গড়তে তৎপর Suvendu, বিহারের শরিক দলের সঙ্গে কলকাতায় বৈঠক

কোন শরিক দলের সঙ্গে বৈঠক করলেন বিরোধী দলনেতা?

Updated By: Jul 18, 2021, 04:15 PM IST
এবার বাংলায় NDA গড়তে তৎপর Suvendu, বিহারের শরিক দলের সঙ্গে কলকাতায় বৈঠক

ঈশানদেব চট্টোপাধ্যায়: একুশের বিধানসভা ভোটে নিরঙ্কুশ জয় লাভের পর তৃণমূলের টার্গেট ২০২৪-এর লোকসভা ভোট। সেজন্য জাতীয় ক্ষেত্রে সমমনস্ক দলগুলোকে সঙ্গে নিয়ে বিজেপিবিরোধী জোট গড়তে তৎপর রাজ্যের শাসকদল। যাতে মুখ্য ভূমিকা নিচ্ছেন মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। অন্যদিকে ওই একই কৌশলে এবার রাজ্যের শাসকদলকে মাত করতে চাইছেন শুভেন্দু অধিকারীও (Suvendu Adhikari)। তৃণমূলের বিরুদ্ধে সংগঠিত আন্দোলনের লক্ষ্যে এবার পশ্চিমবঙ্গেও ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা NDA তৈরি করতে চাইছেন বিরোধী দলনেতা। সেই লক্ষ্যে ইতিমধ্যে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝির দল হিন্দুস্তানি আওয়াম মোর্চার (HAM) শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করলেন তিনি। 

বিহারে ক্ষমতায় রয়েছে NDA জোট। সেই জোটের অন্যতম শরিক হিন্দুস্তানি আওয়াম মোর্চা। নীতীশ কুমারের মন্ত্রিসভার সদস্য জিতনপুত্র সন্তোষ সুমন। জানা গিয়েছে, গত সপ্তাহে কলকাতায় এসে শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) সঙ্গে বৈঠক করেছেন তিনি। দুই রাজনীতিকের দীর্ঘক্ষণের বৈঠকে তৈরি হয়েছে তৃণমূলের বিরুদ্ধে আন্দোলনের প্রাথমিক রূপরেখা। কী সেই কৌশল?

আরও পড়ুন: গল্ফগ্রিনে বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়ে রহস্য মৃত্যু যুবকের

সামনের অগাস্টেই CESC ঘেরাও অভিযানের পরিকল্পনা করছে পদ্ম শিবির। সূত্রের খবর, বিজেপির সঙ্গে যৌথ ভাবে সেই কর্মসূচিতে নামতে চলেছে হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM)। এমনকী, সেখানে উপস্থিত থাকতে চাইছেন জিতনরাম মাঝি নিজে। CESC ঘেরাও অভিযানে ধর্নায় বসতে চাইছেন তিনি। কেবল শুভেন্দুর সঙ্গে বৈঠকই নয়, NDA জোট তৈরির লক্ষ্যে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তীকেও চিঠি দিয়েছে 'হাম' (HAM)।

আরও পড়ুন: 'তোমাকে পছন্দ, সঙ্গম করতে চাই' তৃণমূল নেতা ঘনিষ্ঠের বিরুদ্ধে অভিযোগ তরুণীর

Zee ২৪ ঘণ্টাকে 'হাম'-এর রাজ্য সভাপতি শতদ্রু রায় বলেন, "শুধুমাত্র ভোটে লড়াইয়ের জন্য নয়। এ রাজ্যে বিজেপির সঙ্গে তৃণমূলবিরোধী আন্দোলনেও সামিল হতে চায় হিন্দুস্তানি আওয়াম মোর্চা।" রাজ্যের বিরোধী দলনেতাও যে 'হাম'কে সঙ্গে নিয়ে চলতে আগ্রহী, তাও জানিয়েছেন শতদ্রু রায়।