Teacher Transfer Case: বদলি মামলা, সুপ্রিম নির্দেশে আপাতত স্বস্তিতে শিক্ষকরা

Teacher Transfer Case: রাজ্য সরকারের নিয়ম হল ১৯৯৮ সালের পর যারা স্কুল সার্ভিস কমিশনের আওতায় চাকরি পেয়েছেন তাদের সরকারের প্রয়োজনে বা অন্য কোনও প্রয়োজনে প্রশাসনিক ক্ষেত্রে বদলি করা হতে পারে

Updated By: Oct 9, 2023, 07:12 PM IST
Teacher Transfer Case: বদলি মামলা, সুপ্রিম নির্দেশে আপাতত স্বস্তিতে শিক্ষকরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাড়ির কাছে বদলি না করে কেন ২০০ কিলোমিটার দূরে বদলি? শিক্ষকদের করা এই মামলায় আপাতত স্বস্তি পেলেন শিক্ষকরা। শিক্ষক নিয়োগের ১০ সি ধারা কার্যকর হওয়ার আগে যারা চাকরি পেয়েছিলেন তারা আপাতত বদলির আওতায় আসবেন না। সোমবার শিক্ষকদের স্বস্তি দিয়ে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন-সব অবৈধ নয়! নিরীহ মানুষের টাকা কেন আটকে? ১০০ দিনের কাজে কেন্দ্রকে তোপ হাইকোর্টের

ওই মামলায় সোমবার সুপ্রিম কোর্টের প্রশ্ন, কর্মরত শিক্ষকদের ২০০ কিলোমিটার দূরে বদলি কেন? এই পেশায় অনেক মহিলাও রয়েছেন। তাই এরকম বদলি আমাদের ভাবাচ্ছে। পার্শ্ববর্তী এলাকায় বদলি হওয়া শিক্ষকরা শিক্ষকতা চালিয়ে যেতে পারবেন। অন্যদিকে, যারা দূরে বদলি হয়েছেন তারা পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করুন।

এদিকে, ১০ সি ধারা কার্যকর হওয়ার পর যারা বদলি হয়েছেন তাদের আপাতত স্বস্তি নয়। শিক্ষক বদলি নিয়ে মধ্যশিক্ষা পর্যদকে হলফনামা দিতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি সেই হলফনামার পাল্টা হলফনামা দেওয়ার সুযোগ শিক্ষকরা পাবেন। তা দেওয়া যাবে রাজ্যের হলফনামা দেওয়ার ২ সপ্তাহের। সোমবার ওই রায় দেন, বিচারপতি সুধাংশু ধুলিয়া ও বিচারপতি সঞ্জিয়কিশান কউলের বেঞ্চ। ওই মামলার পরবর্তী শুনানি ১৫ ডিসেম্বর।

উল্লেখ্য, রাজ্য সরকারের নিয়ম হল ১৯৯৮ সালের পর যারা স্কুল সার্ভিস কমিশনের আওতায় চাকরি পেয়েছেন তাদের সরকারের প্রয়োজনে বা অন্য কোনও প্রয়োজনে প্রশাসনিক ক্ষেত্রে বদলি করা হতে পারে। দৃষ্টিহীনতা বা অন্য কিছু শারীরিক সমস্যার ক্ষেত্রে এক্ষেত্রে ছাড়া মেলে। এটিই হল ১০ সি ধারা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.