ময়দানকে 'নিট অ্যান্ড ক্লিন' দেখতে চায় কলকাতা হাইকোর্ট, তৈরি ২ সদস্যের বিশেষ কমিটি

ময়দানের হাল ফেরাতে স্বতঃপ্রণোদিত জনস্বার্থ মামলা দায়ের করে কলকাতা হাইকোর্ট। 

Updated By: Dec 24, 2020, 04:39 PM IST
ময়দানকে 'নিট অ্যান্ড ক্লিন' দেখতে চায় কলকাতা হাইকোর্ট, তৈরি ২ সদস্যের বিশেষ কমিটি

নিজস্ব প্রতিবেদন: ময়দান নিয়ে স্বতঃপ্রণোদিত মামলায় নয়া নিদান কলকাতা হাইকোর্টের। কলকাতার ফুসফুস ময়দানকে 'নিট অ্যান্ড ক্লিন' দেখতে চায় কলকাতা হাইকোর্ট। দেখভালের জন্য ২ সদস্যের বিশেষ কমিটি গঠন করে দিল হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায় ডিভিশন বেঞ্চ। রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল ও কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেলকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। 

আরও পড়ুন: শতবর্ষ উদযাপন আমন্ত্রণ বিতর্ক: অনুপস্থিত মুখ্যমন্ত্রী, TMC-র দাবি খারিজ Visva Bharati-র

জানা গিয়েছে, শহীদ মিনার, ফোর্ট উইলিয়াম, ভিক্টোরিয়া, সার্কুলার রোড মধ্যবর্তী ময়দানের অংশ আরও পরিষ্কার, স্বাস্থ্যকর রাখার উপায় খুঁজে বের করার কাজই করবে এই কমিটি। ১৪ জানুয়ারির মধ্যে বিশদ রিপোর্ট দেবে কমিটি। ময়দানের হাল ফেরাতে স্বতঃপ্রণোদিত জনস্বার্থ মামলা দায়ের করে কলকাতা হাইকোর্ট। ইতিমধ্যেই সর্বোচ্চ আদালতের নির্দেশকে মান্যতা দিয়ে যাতে সেখানে বেআইনি পার্কিং বন্ধ হয়, সে জন্য বুধবার থেকেই সেখানে বিশেষ পুলিসি নজরদারি জারি হয়েছে। 

আরও পড়ুন 'রবীন্দ্রনাথই আত্মনির্ভর ভারতের ভাবনা চালু করেছিলেন', বিশ্বভারতীর শতবর্ষে মন্তব্য মোদীর

ময়দানের সবুজ নষ্ট করা এবং সেখানে বেআইনি পার্কিং করা নিয়ে কার্যত ক্ষুব্ধ বিচারপতি। সোমবার তিনি হাইকোর্টে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেন। আজ, বৃহস্পতিবার সেই মামলার শুনানি হয়। সেখানে কী কী পদক্ষেপ করা হয়েছে তা জানানো হয়েছে। ময়দান দেখভালের দায়িত্বে থাকা সেনাবাহিনী, রাজ্য সরকার-সহ সব পক্ষকে শুনানিতে হাজির থাকার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।