The Kerala Story: বাংলায় নিষিদ্ধ 'দ্য কেরালা স্টোরি', সরকারের তীব্র সমালোচনা বাম-বিজেপির

'ভোটের স্বার্থে এই সিদ্ধান্ত। শিল্পের উপর চরম আঘাত। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই... পালটা বিতর্ক না করে সরাসরি নিষিদ্ধ করে দেওয়া একটি আরএসএস কৌশল।'

Updated By: May 8, 2023, 07:19 PM IST
The Kerala Story: বাংলায় নিষিদ্ধ 'দ্য কেরালা স্টোরি', সরকারের তীব্র সমালোচনা বাম-বিজেপির

মৌমিতা চক্রবর্তী: 'আমরা রাজ্যের সিদ্ধান্তকে ধিক্কার জানাই। পরিচালক একটি সিনেমা করেছেন কিছু সত্যের ভিত্তিতে। বামপন্থীদের তৈরি করা শব্দ এই লাভ জিহাদ। দেশের সব মুসলিম আইসিস নয়। ভোটের স্বার্থে এই সিদ্ধান্ত। শিল্পের উপর চরম আঘাত। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। অতীতে লজ্জাকে কেন্দ্র করে যা হয়েছিল, আজকেও একই সিদ্ধান্ত।' বাংলায় দ্যা কেরালা স্টোরি নিষিদ্ধ করা নিয়ে তীব্র তোপ দাগলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। ওদিকে সিপিআইএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, 'এই নিষিদ্ধ করা একটি স্বৈরতান্ত্রিক সিদ্ধান্ত। কোনও শিল্প তা যতই অসত্য তথ্যের ভিত্তিতে হোক না কেন, তাকে নিষিদ্ধ ঘোষণা করে আদতে প্রচার পাইয়ে দেওয়া। বরং যেটা প্রদর্শিত হচ্ছে, তার বিরুদ্ধে পালটা তথ্য রাখা-ই ভালো। কেরালা সরকার কিন্তু নিষিদ্ধ করেনি। পালটা বিতর্ক না করে সরাসরি নিষিদ্ধ করে দেওয়া একটি আরএসএস কৌশল। মমতা বন্দ্যোপাধ্য়ায়ও সেইপথেই হাঁটলেন।'

অপপ্রচার বন্ধ করতে কড়া অবস্থান মমতা বন্দ্যোপাধ্যায়ের। সিনেমা চলাকালীন রাজ্যে হিংসার ছড়াতে পারে, এমন অভিযোগ দায়ের হওয়ার পরই পশ্চিমবঙ্গে দ্য কেরালা স্টোরিকে নিষিদ্ধ করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'বিকৃত তথ্য দিয়ে সিনেমা তৈরি হচ্ছে। একটি সম্প্রদায়কে নিয়ে সিনেমা তৈরি করা হয়েছে। বাংলাতেও বেঙ্গল ফাইলস তৈরি করতে চাইছে।' এ রাজ্যে আর দেখানো হবে না 'দ্য কেরালা স্টোরি'। মুখ্যমন্ত্রীর কথায়, বিরোধীদের চিন্তাভাবনা এবং মতামত বুলডোজ করার চেষ্টা করছে বিজেপি। কিন্তু এই প্রথমবার কোনও ছবি নিষিদ্ধ ঘোষণা করা হল মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের তরফেও। 

এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে বিজেপি শিবির। মুখ্য সচিবকে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে, রাজ্যের সমস্ত প্রেক্ষাগৃহ থেকে এই ছবি নামিয়ে নেওয়ার। পশ্চিমবঙ্গ সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, 'রাজ্যে শান্তি ও সৌহার্দ্য বজায় রাখতে পশ্চিমবঙ্গে ' দ্য কেরালা স্টোরি' চলচ্চিত্রটি  নিষিদ্ধ ঘোষণা করা হল। এই সিনেমায় যেসব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে আশঙ্কা করে কলকাতাসহ সব জেলাতে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করা হল। শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই রাজ্য প্রশাসনের এই সিদ্ধান্ত।' কেরলের ভিন ধর্মাবলম্বী, মূলত হিন্দু ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তরিত করে জঙ্গি গোষ্ঠী আইসিস-এ যোগদান করানোর ঘটনাকে কেন্দ্র করেই ছবির কাহিনি লেখা হয়েছে। 

উল্লেখ্য, বিতর্কের মাঝেই ৫মে মুক্তি পেয়েছে 'দ্য কেরালা স্টোরি'। কেরলের বিভিন্ন জেলায় এই ছবির স্ক্রিনিং বাতিল করা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ প্রথম নয়। তামিলনাড়ুতেও এই ছবি প্রদর্শ নিষিদ্ধ করা হয়েছে আগেই। প্রসঙ্গত, ট্রেলার মুক্তির পর থেকেই এই ছবি ঘিরে উত্তাল হয় সোশ্যাল মিডিয়া। ছবির মাধ্যমে বিদ্বেষমূলক মানসিকতা ছড়ানোর চেষ্টা চালানো হচ্ছে। এমনকি ছবিকে ‘প্রোপাগান্ডা’ হিসাবে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করে বাম-কংগ্রেস। এই ছবি নিয়ে কিছুদিন আগে মুখ খোলেন মোদীও।  বলেন,এত সুন্দর রাজ্য, যেখানে মানুষ পরিশ্রমী এবং প্রতিভাবান, সেখানে কেরালা স্টোরি জঙ্গি ষড়যন্ত্রের মুখোশ খুলে দিয়েছে। রাজ্যবাসীকে কংগ্রেস নিয়ে সতর্ক থাকতে হবে।' সব মিলিয়ে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি ঘিরে চর্চা সবমহলে।

আরও পড়ুন, Abhishek Banerjee: কুন্তলের চিঠি মামলায় অভিষেককে সংযুক্ত করার নির্দেশ বিচারপতি অমৃতারও!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.