আপনি এমন দেখতে হলে পথ দুর্ঘটনা থেকে বেঁচে যাবেন, আর না হলে...

আপনাকে কি ওপরের এই ছবিতে দেখানো লোকটার মত দেখতে? তাহলে চিন্তা নেই। হেলমেট-টেলমেট কিচ্ছু লাগবে না, আপনি দিব্যি যে কোনও রোড অ্যাক্সিডেন্ট সামলে নেবেন। আর না হলে?হুঁ, ওই না হলের জন্যই এই কাল্পনিক মানুষের ছবি তৈরি করা হয়েছে। কারণ একটা মানুষকে পথ নিরাপত্তা নিয়ে সাবধান করে তোলা। শিল্পী প্যাট্রিশিয়া, ট্রমা সার্জেন ক্রিশ্চিয়ান কেনফিল্ড ও ইঞ্জিনিয়ার ডেভিড লোগানের মিলিত প্রয়াসে তৈরি হয়েছে গ্রাহাম।

Updated By: Jul 24, 2016, 06:19 PM IST
আপনি এমন দেখতে হলে পথ দুর্ঘটনা থেকে বেঁচে যাবেন, আর না হলে...

ওয়েব ডেস্ক: আপনাকে কি ওপরের এই ছবিতে দেখানো লোকটার মত দেখতে? তাহলে চিন্তা নেই। হেলমেট-টেলমেট কিচ্ছু লাগবে না, আপনি দিব্যি যে কোনও রোড অ্যাক্সিডেন্ট সামলে নেবেন। আর না হলে?হুঁ, ওই না হলের জন্যই এই কাল্পনিক মানুষের ছবি তৈরি করা হয়েছে। কারণ একটা মানুষকে পথ নিরাপত্তা নিয়ে সাবধান করে তোলা। শিল্পী প্যাট্রিশিয়া, ট্রমা সার্জেন ক্রিশ্চিয়ান কেনফিল্ড ও ইঞ্জিনিয়ার ডেভিড লোগানের মিলিত প্রয়াসে তৈরি হয়েছে গ্রাহাম।

আরও পড়ুন- চোখ রাখুন এই ৫ ওয়েবসাইটে, আর বাড়ি বসেই রোজগার করুন মাসে ৬০,০০০ টাকা

গ্রাহামের মাথাটা বেশ বড়। ঘাড় বলে কোনও জিনিস নেই। মুখটা কেমন যেন থ্যাবড়ানো, নাক, কান সব কোটরে ঢুকে গিয়েছে। প্রতিটি পাঁজরের পাশে রয়েছে একটি করে বায়ুথলি। শরীরের হাড়ের কাঠামোও দেখানো হয়েছে ভিডিও। সঙ্গে বলা হয়েছে শারীরিক গঠনের জন্য গ্রাহাম পথ দুর্ঘটনা দেখে বেঁচে যাবে। কিন্তু যদি আপনি গ্রাহাম না হন তাহলে সাবধান হন, রাস্তায় চলাচলের ক্ষেত্রে অনেক বেশি সচেতন হন। আর এই বার্তা ছড়িয়ে দিতেই গ্রাহামের ছবি আর ভিডিওকে হাতিয়ার করেছে অস্ট্রেলিয়ার প্রশাসন।

আরও পড়ুন- আপনার এই গুণটি আছে? তাহলেই আপনি বিবাহযোগ্য!


 
অস্ট্রেলিয়ার কুইন্স ভিক্টোরিয়া দুর্ঘটনা কমিশন গ্রাহাম নামের এই মানবদেহের মাধ্যমে পথ নিরাপত্তা নিয়ে প্রচার শুরু করেছে। গ্রাহামের ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে।

আসলে অস্ট্রেলিয়ায় পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত বছরের তুলনায় এ বছর ৬ মাসেই দুর্ঘটনার সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছে। দুর্ঘটনার বেশিরভাগই এড়ানো সম্ভব পথ নিরাপত্তার প্রাথমিক কিছু জিনিস মেনে চললে। আমাদের দেশের মতোই ওখানেও সিট বেল্ট পরা নিয়ে অনিহা, রাতের দিকে সিগন্যাল না মানার রেওয়াজ, হেলমেট বিধিতে বুড়ো আঙুল। আর তাই ময়দান নামতে হচ্ছে গ্রাহামকে। আমাদের শহরেও পথ নিরাপত্তা নিয়ে নানা বিজ্ঞাপনের মাধ্যমে দেখানো হয়। সেগুলোও খুব আকর্ষক। কিন্তু গ্রাহাম আসার পর সব প্রচার তার দিকে। সাবধান, আপনি গ্রাহাম নন, তাই পথ চলুন সাবধানে...

.