Municipal Election 2022: ২৭ ফেব্রুয়ারি পুরভোটের বিজ্ঞপ্তি জারি কমিশনের, উল্লেখ নেই গণনার দিনের

৩ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে যাবে নমিনেশনের কাজ

Updated By: Feb 3, 2022, 11:43 AM IST
Municipal Election 2022: ২৭ ফেব্রুয়ারি পুরভোটের বিজ্ঞপ্তি জারি কমিশনের, উল্লেখ নেই গণনার দিনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জারি হয়ে গেল ১০৮টি পুরসভা ভোটের বিজ্ঞপ্তি। ২৭ ফেব্রুয়ারি হবে নির্বাচন। শুক্রবার সকালে জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন।

শুক্রবার সকালে রাজ্য নির্বাচন কমিশনের তরফে নোটিফিকেশন জারি করা হয় নির্বাচনের। নোটিফিকেশনে দেখা গেছে বাকি  থাকা ১০৮টি পুরসভা নির্বাচন হবে আগামি ২৭ ফেব্রুয়ারি। হাইকোর্টের নির্দেশে দক্ষিন দমদম পুরসভার ২৯ নম্বর ওয়ার্ড বাদে বাকি সব নির্বাচন হবে ওই দিন। 

নোটিফিকেশনে জানানো হয়েছে যে ৩ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে যাবে নমিনেশনের কাজ। ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে নমিনেশন জমা দেওয়ার কাজ। ১০ তারিখে হবে নমিনেশন স্ক্রুটিনির কাজ এবং ১২ তারিখে প্রত্যাহার করা যাবে নমিনেশন। যদিও গননার দিন এখনও জানানো হয়নি নির্বাচন কমিশনের তরফে।

রাজ্য নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দেওয়ার ফলে বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে আদর্শ নির্বাচনী আচরণ বিধি। নতুন করে কোভিড বিধি এবং অন্যান্য বিষয়ে ঘোষণা করবে নির্বাচন কমিশন। এর আগের ৪ কর্পোরেশনের নির্বাচনে যে বিধি মানতে হয়েছে বিভিন্ন রাজনৈতিক দলকে তার ব্যতিক্রম হবে না আগামি নির্বাচনেও। আগামি নির্বাচনের ক্ষেত্রেও কোভিড বিধি মেনে কীভাবে প্রচার করতে হবে তা জানিয়ে দেবে নির্বাচন কমিশন। ইনডোর মিটিং-এ ২০০ জন এবং ওপেন এয়ার মিটিং-এ ৫০০ জন থাকতে পারবে। এছাড়াও সাইলেন্স পিরিয়ড থাকবে ৭২ ঘণ্টা।    

আরও পড়ুন: Metro Rail: মেট্রোর লাইনে 'ফাটল'! অফিস টাইমে ভোগান্তি নিত্য যাত্রীদের

বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক হয় সকল রাজনৈতিক দলের। সেখানে বিভিন্ন বিরোধী দল দাবি তলে যে ১২ ফেব্রুয়ারি এবং ২৭ ফেব্রুয়ারির নির্বাচনের ফলাফল একসঙ্গে ঘোষণা করা হক। সেই বিষয়ে নতুন কোনও সিদ্ধান্ত কমিশন নিচ্ছে কিনা সেই বিষয়েও বৃহস্পতিবারই জানানো হবে নির্বাচন কমিশনের তরফে।  
বিজেপি নেতা শমীক ভট্টাচার্য জানিয়েছেন যে একতরফাভাবে ঘোষণা হয়েছে এই নির্বাচন। তিনি বলেন যে তাদের দাবি ছিল সব নির্বাচন একই দিনে করা হোক এবং নির্বাচন চার থেকে ছয় সপ্তাহ পিছিয়ে জাক। তিনি নির্বাচন কমিশনকে আক্রমন করে বলেন যে এই নির্বাচন কমিশন রাজ্য সরকারের একটি নির্বাচন দফতর এবং এর অধীনে অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব নয়।  

তৃণমূল নেতা কুণাল ঘোষ জানিয়েছেন, যে বিরোধীরা কবে প্রার্থী, বুথ এজেন্ত সব পাবেন তবে ভোট হবে সেটা হতে পারেনা। তিনি আরও বলেন যে, তৃণমূল সারাবছর মানুষের পাশে থাকে এবং সেই কারনেই তিনি আশাবাদী যে আসন্ন নির্বাচনে বিভিন্ন পুরসভায় মানুষ তৃণমূলকে দু'হাত তুলে আশীর্বাদ করবেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.