Aadhaar number: 'আধার কার্ড নাগরিকত্বের প্রমাণ নয়', কলকাতা হাইকোর্টকে জানাল UIDAI

UIDAI in Calcutta HC: সাম্প্রতি আদালতের এক শুনানিতে, UIDAI স্পষ্ট করেছে যে একটি আধার নম্বর জনগণের নাগরিকত্বের প্রমাণ দেয় না। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টকে একথাই জানিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। 

Updated By: Jul 5, 2024, 11:36 AM IST
Aadhaar number: 'আধার কার্ড নাগরিকত্বের প্রমাণ নয়', কলকাতা হাইকোর্টকে জানাল UIDAI
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আধার নম্বর থাকা নাগরিকত্ব বা বাসস্থানের প্রমাণ নয়। বৃহস্পতিবার ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) তরফে সিনিয়র কাউন্সিল আধার নথিভুক্তি ও আপডেট আইন উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্টে। সাম্প্রতি আদালতের এক শুনানিতে, UIDAI স্পষ্ট করেছে যে একটি আধার নম্বর জনগণের নাগরিকত্বের প্রমাণ দেয় না।

আরও পড়ুন, Firing in Kolkata: ফের কলকাতায় বন্দুকবাজের দাপট! বৃদ্ধ মালিকের বাড়িতে লুটের চেষ্টা...

সিনিয়র কাউন্সিল লক্ষ্মী গুপ্তা আদালতে জানিয়েছেন, ১৮২ দিনের বেশি দেশে থাকা বাসিন্দাদের আধার কার্ড দেওয়ার চেষ্টা করা হয় সরকারি সাহয্য দেওয়া উদ্দেশ্যে। গুপ্তা এনআরসি-র বিরুদ্ধে জয়েন্ট ফোরামের দ্বারা আধার আইন, ২০২৩ এর ২৮A, যা বিশেষভাবে বিদেশী নাগরিকদের সঙ্গে সম্পর্কিত, সেই বিষয়ে জানাতে গিয়েই আদালতে এই তথ্য জমা করেন। UIDAI চাইলে ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে দেশে থাকা বিদেশী নাগরিকের আধার কার্ড নিষ্ক্রিয় করতে পারে।

NRC-এর বিরুদ্ধে যৌথ ফোরাম বাংলায় আধার কার্ড নিষ্ক্রিয়করণ নিয়ে বিভ্রান্তির দিকে ইঙ্গিত করে প্রধান বিচারপতি টিএস শিবগনাম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে একটি পিআইএল দায়ের করেছিল। ফোরামের কাউন্সিল ঝুমা সেন জমা দিয়েছিলেন,  "কেন্দ্রীয় মন্ত্রীদের বক্তব্যে বিভ্রান্তি এবং দ্বন্দ্ব রয়েছে। এই বিষয়ে সিএমও থেকে একটি চিঠি PMO-তে পাঠানো হয়েছে এবং বাংলার রাজ্যসভার একজন সদস্যও বিষয়টি কেন্দ্রের কাছে তুলেছেন। UIDAI প্রাথমিকভাবে বলেছিল যে এটি ছিল একটি প্রযুক্তিগত ত্রুটি।''

UIDAI কাউন্সিল যুক্তি দিয়েছিলেন যে পিটিশনটি রক্ষণাবেক্ষণযোগ্য নয় কারণ এটি এমন ব্যক্তিদের পক্ষে আবেদন করেছিল যারা ভারতের নাগরিক নয়। পাসপোর্ট কর্তৃপক্ষ বা ফরেনার্স অ্যাক্ট পরিচালনাকারী কর্তৃপক্ষের কাছ থেকে ইনপুট পাওয়ার পরে UIDAI 29 এর অধীনে প্রদত্ত ব্যক্তিদের নথিগুলির বিষয়ে তদন্ত করতে পারে বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন, Bratya Basu: রাজ্য সরকারি কর্মীরা অবসরের সময়ে পাবেন এককালীন ৫ লক্ষ টাকা! কারা পাবেন জানালেন স্বয়ং মন্ত্রীই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.