Primary TET 2022 Guidelines: এবার টেট-এ সিলেবাস কী; পরীক্ষা কত নম্বরের, বিস্তারিত গাইডলাইন প্রকাশ করল পর্ষদ

টেট নিয়ে যখন বুকলেট প্রকাশ করল পর্ষদ তখন চাকরির দাবিতে পথে আন্দোলনকারীরা। এবার তাদের পুজো, দীপাবলি কেটেছে রাস্তাতেই। আর ভাইফোঁটাও হল রাস্তায়। এমনই ছবি ধরা পড়ল ধর্মতলার ধরনা মঞ্চে

Updated By: Oct 26, 2022, 10:42 PM IST
Primary TET 2022 Guidelines: এবার টেট-এ সিলেবাস কী; পরীক্ষা কত নম্বরের, বিস্তারিত গাইডলাইন প্রকাশ করল পর্ষদ

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: শিক্ষক নিয়োগকে ঘিরে প্রবল জলঘোলা চলছে রাজ্যে। একদিন নিয়োগ নিয়ে আদালতে মামলা উঠেছে। অন্যদিকে, চলছে টেট পাসদের ধরনা। এক মধ্যেই এবছরের টেটের গাইডলাইন প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্যদ। একটি বুকলেটে প্রকাশ করা হয়েছে টেটের সিলেবাস, মডেল প্রশ্ন। ওই বুকলেট প্রকাশ হয়েছে পর্যদের ওয়েবসাইটে। উল্লেখ্য, এবছর প্রাইমারি টেট হবে ডিসেম্বর মাসের ১১ তারিখ। এর জন্য আবেদন নেওয়াও শুরু হয়ে গিয়েছে। এর মধ্যেই যে বুকলেট প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রকাশ করেছে তার মধ্য়ে রয়েছে কীভাবে পরীক্ষা হবে, প্রশ্নের ধরন কীরকম হবে, কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা-সহ বিস্তারিত তথ্য।

আরও পড়ুন-বিস্ফোরক শোয়েব! ভারতীয় ওপেনারদের একহাত নিলেন পাক মহারথী

ওই বুকলেটে জানিয়ে দেওয়া হয়েছে এবারের প্রাইমারি টেট হবে ১৫০ নম্বরের। প্রশ্নপত্র হবে বাংলা ও ইংরেজিতে। কোনও নেগেটিভ মার্কিং থাকছে না। পরীক্ষা হবে আড়াই ঘণ্টার। পাশ করতে গেলে পেতে হবে ৬০ শতাংশ নম্বর। পরীক্ষা হলে কী কী জিনিস ব্যবহার করা যাবে, কোন কোন জিনিস, নিয়ে যাওয়া যাবে না সামগ্রিক সবকিছুই রাখা হয়েছে ওই বুকলেটে। এই প্রথম পরীক্ষার্থীদের সুবিধের কথা মাথায় রেখে এই ধরনের বুকলেট প্রকাশ করল পর্ষদ।

এদিকে, টেট নিয়ে যখন বুকলেট প্রকাশ করল পর্ষদ তখন চাকরির দাবিতে পথে আন্দোলনকারীরা। এবার তাদের পুজো, দীপাবলি কেটেছে রাস্তাতেই। আর ভাইফোঁটাও হল রাস্তায়। এমনই ছবি ধরা পড়ল ধর্মতলার ধরনা মঞ্চে। এদিন ২০০-২৫০ আন্দোলনকারীকে ফোঁটা দেন আন্দোলনে যোগ দেওয়া মহিলারা। এনিয়ে এক আন্দোলনকারী মহিলা বলেন, ধরনার এই সিদ্ধান্ত নিতে আমাদের বাধ্য করা হয়েছে। আমরা আমাদের অধিকার ছিনিয়ে নিয়ে তবেই বাড়ি যাব। প্রয়োজনে আমাদের আন্দোলন আরও তীব্র হবে। এখন দেখছেন কী সংখ্যায় মানুষ আমাদের পাশে দাঁড়িয়েছে। একসময় এই রাজপথও জনজোয়ারে ভেসে যাবে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.