Weather Update: শক্তি বাড়াল নিম্নচাপ, ভারী বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণের একাধিক জেলা

দীঘা, মন্দারমনি-সহ সমুদ্র উপকূলবর্তী বিভিন্ন এলাকায় কখনও হালকা, কখনও ভারী বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস রয়েছে সমুদ্র উত্তাল হতে পারে। মত্সজীবীদের ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে

Updated By: Aug 14, 2022, 07:07 PM IST
Weather Update: শক্তি বাড়াল নিম্নচাপ, ভারী বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণের একাধিক জেলা

সন্দীপ প্রামাণিক: সকাল থেকেই  থেমে থেমে বৃষ্টি। আকাশ কালো করে রয়েছে মেঘ। উপকূলবর্তী বেশ কয়েকটি জায়গায় জোয়ারের জল ঢুকে গিয়েছে। জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে নামখানা, মৌসুনী দ্বীপ সহ একাধিক এলাকায়। এদিকে, গতকালের থেকে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। এই মুহূর্তে সেটির অবস্থান দীঘা থেকে দশ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এর প্রভাবে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়ায়। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় এবার বর্ষায় বৃষ্টির ঘাটতি ছিল। সেই ঘাটতি অনেকটাই পুষিয়ে দিয়েছে গত কয়েকদিনের বৃষ্টি। বর্ধমান অনেক জায়গায় এই বৃষ্টিতে রোয়া জমির ধান পচে য়াওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন-'বনে প্রায় ৪ হাজার বাঘ আছে, তবে রাহুল দ্রাবিড় একটাই'

এদিকে, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী এই নিম্নচাপের ফলে কলকাতায় ভারী বৃষ্টি হবে না। তবে কলকাতা পার্শ্ববর্তী এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্য়ান্য জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। নিম্নচাপের ফলে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা, হাওড়া ও ঝাড়গ্রামের মতো জেলায় ৪০ কিলোমিটার বেগে দমকা হওয়া বইবে। সোমবার থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে।

দীঘা, মন্দারমনি-সহ সমুদ্র উপকূলবর্তী বিভিন্ন এলাকায় কখনও হালকা, কখনও ভারী বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস রয়েছে সমুদ্র উত্তাল হতে পারে। মত্সজীবীদের ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে এসব উপেক্ষা করেও দীঘায় হাজির হয়েছেন লক্ষাধিক পর্যটক। মাইকিং করে পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হলেও আজ কয়েকজন পর্যটক জলে নেমে পড়েন। তাদের তাড়া করে সমুদ্রে থেকে তোলে পুলিস। এদের মধ্যে একজন তলিয়েও যাচ্ছিলেন। তাকে উদ্ধার করা হয়েছে।  আশঙ্কাজনক অবস্থায় তাঁকে দীঘা স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগামিকাল স্বাধীনতা দিবস। এনিয়ে সতর্ক রয়েছে প্রশাসন। এই সময়ে যাতে কোনও নাশকতার ঘটনা না ঘটে তার জন্য সতর্ক রয়েছে পুলিস। জায়গায় জায়গায় চলছে নাকা চেকিং। ওড়িশা সীমান্তেও চলছে কড়া প্রহরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.