Tajpur Port: তাজপুরে নয় আদানি! বাণিজ্য সম্মেলনের মাঝেই প্রাথমিক 'চুক্তি' বাতিল করে দিল রাজ্য...

তাজপুর বন্দর নিয়ে এবার গ্লোবাল টেন্ডার ডাকার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বিশ্বের যেকোনও সংস্থা অংশ নিতে পারবে এই টেন্ডারে। সূত্রের খবর তেমনই।  

Updated By: Nov 21, 2023, 09:26 PM IST
Tajpur Port: তাজপুরে নয় আদানি! বাণিজ্য সম্মেলনের মাঝেই প্রাথমিক 'চুক্তি' বাতিল করে দিল রাজ্য...

সুতপা সেন: জল্পনা চলছিলই। আদানিদের সঙ্গে চুক্তি বাতিল! তাজপুর বন্দর নিয়ে এবার গ্লোবাল টেন্ডার ডাকার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বিশ্বের যেকোনও সংস্থা অংশ নিতে পারবে এই টেন্ডারে। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন:  BGBS 2023| Dr Devi Shetty: কাজ পাবেন ১০ হাজার মানুষ, ২ বছরেই রাজ্যে সুপার স্পেশালিটি হাসপাতাল ডা দেবী শেঠির

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে জল্পনা উসকে দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী।  তিনি বলেন, 'তাজপুরে প্রস্তাবিত গভীর সমুদ্র, সেটা তৈরি।  আপনারা টেন্ডারে অংশগ্রহণ করতে পারেন। ৩ বিলিয়ন ইউএস ডলারে বিনিয়োগ আসবে'। পরে অবশ্য রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র ব্যাখ্যা দেন, তাজপুর বন্দর নিয়ে নতুন করে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়। আদানি গোষ্ঠীকে অনুমতিপত্র দেওয়া হয়েছে। সেটা বাতিল করা হয়নি।

তাহলে? মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে খবর, তাজপুরে গভীর সমুদ্র বন্দর তৈরির অনুমতি দিয়েছে কেন্দ্র। সেই অনুমতিপত্রে উল্লেখ, 'পরিস্থিতি প্রতিকূল না হলে তোমরা বন্দর তৈরি করতে পার'। অর্থাৎ চাইলে রাজ্য সরকারই ওই বন্দরটি তৈরি করতে পারবে। সেকারণেই আদানিদের সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:  BGBS: '২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করব', রাজ্যে বিরাট লগ্নি-ঘোষণা আম্বানির...

২০২২ সালে প্রথমবার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যোগ দিয়েছিলেন আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি। এমনকী, সম্মেলনের মঞ্চ থেকেই রাজ্যে  ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ এবং ২০ থেকে ২৫ হাজার কর্মসংস্থান তৈরির ঘোষণা করেছিলেন। সূ্ত্রের খবর, এবছর বাণিজ্য সম্মেলনে ছেলে করণকে পাঠাতে চেয়েছিলেন গৌতম আদানি। কিন্তু রাজ্যের তরফে আগ্রহ দেখানো হয়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.