নয়া নির্দেশিকায় গাড়ির বাতি 'নিভল' রাজ্যপাল, বিরোধী দলনেতা ও কলকাতার মেয়রের

সঞ্জয় ভদ্র

Updated By: Jul 23, 2021, 09:12 PM IST
 নয়া নির্দেশিকায় গাড়ির বাতি 'নিভল' রাজ্যপাল, বিরোধী দলনেতা ও কলকাতার মেয়রের

সঞ্জয় ভদ্র

বেআইনিভাবে লাল-নীল বাতি লাগানো গাড়ি ধরা পড়েছে রাজ্যে। এই আবহে শুক্রবার বাতি-বিধি জারি করল রাজ্যের পরিবহণ দফতর (West Bengal Transport Department)। কারা বাতি দেওয়া গাড়ি ব্যবহার করতে পারবেন, তা স্পষ্ট করে দেওয়া হল ওই নির্দেশিকায়। তাতে দেখা যাচ্ছে, বাদ পড়েছেন রাজ্যপাল, বিরোধী দলনেতা, কলকাতা পুরসভার মেয়র, বিধানসভার স্পিকার এবং হাইকোর্টের প্রধান বিচারপতি। 

বাতি কারা ব্যবহার করতে পারবেন, তার ১৪টি শ্রেণি স্থির করে দিয়েছে পরিবহণ দফতর (West Bengal Transport Department)। তাতে আছেন-

১। মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের মন্ত্রী এবং প্রতিমন্ত্রীরা। 
২। মুখ্যসচিব। 
৩। অতিরিক্ত মুখ্য সচিব, প্রধান সচিব ও সরকারি দফতরের সচিব। 
৪। সংশ্লিষ্ট এলাকার ডিভিশনাল কমিশনার।
৫। রাজ্য পুলিসের ডিজি ও অতিরিক্ত ডিজি। 
৬। দমকলের ডিজি। 
৭। আয়কর ও শুল্ক দফতরের কমিশনার। 
৮। পুলিসের আইজি ও ডিআইজি। 
৯। সংশ্লিষ্ট এলাকার জেলাশাসকরা। 
১০। সংশ্লিষ্ট এলাকার পুর-কমিশনার।  
১১। রাজ্য পুলিসের কমিশনার, অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনার, ডেপুটি কমিশনার। 
১২। বিভিন্ন জেলার পুলিস সুপার।  
১৩। সাব ডিভিশনাল অফিসার ও সাব ডিভিশনাল পুলিস অফিসার।  
১৪। পুলিসের প্যাট্রোল কার, এসকর্ট গাড়ি এবং দমকল। 

পরিবহণ দফতর সূত্রের খবর, বাতি নিয়ে ২০১৭ সালে নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। ওই নির্দেশিকা অনুযায়ী, অনেকেই বাতি ব্যবহারের সুযোগ পান না। তার সঙ্গে সামঞ্জস্য রেখে ২০১৪ সালের নির্দেশিকায় বদল আনা হল। ওই নির্দেশিকা অনুযায়ী, ফ্ল্যাশ-সহ লাল বাতি পেতেন রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, হাইকোর্টের প্রধান বিচারপতি, বিধানসভার অধ্যক্ষ, রাজ্য মন্ত্রিসভার সদস্য, হাইকোর্টের বিচারপতিরা এবং বিরোধী দলনেতা। ফ্ল্যাশ ছাড়া লাল বাতি ব্যবহার করতেন কলকাতা পুরসভার মেয়র। নতুন নির্দেশিকা থেকে বাদ পড়লেন রাজ্যপাল, বিরোধী দলনেতা, হাইকোর্টের প্রধান বিচারপতি, কলকাতার মেয়র ও বিধানসভার অধ্যক্ষ। 

পরিবহণ দফতর সূত্রের খবর, পুলিসের এসকর্টে বাতি ব্যবহার করা যাবে। আর রাজ্যপাল, বিরোধী দলনেতা এসকর্ট পান। সেক্ষেত্রে ব্যক্তিগতভাবে তাঁরা বাতি ব্যবহার করতে পারবেন না। এসকর্ট থাকলেই সেটা পাবেন।         

আরও পড়ুন-কালীঘাটে পিকে, অভিষেক, সুব্রতর সঙ্গে বৈঠক 'ফাঁস', 'ফোন রেকর্ডার' ধরলেন Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)