Yogyashree Scheme: এবার 'যোগ্যশ্রী', মমতার ছোঁয়ায় ফ্রি কোচিঙে IIT-মেডিক্যাল কলেজে জায়গা পিছিয়ে পড়াদের...

Yogyashree Scheme: সমাজের পিছিয়েপড়া ছেলে মেয়েদের এই উন্নত প্রশিক্ষণের কথা মাথায় রেখে রাজ্যে সেন্টারের সংখ্যা বাড়িয়ে ৫০ করা হয়েছে

Updated By: Jun 11, 2024, 05:22 PM IST
Yogyashree Scheme: এবার 'যোগ্যশ্রী', মমতার ছোঁয়ায় ফ্রি কোচিঙে IIT-মেডিক্যাল কলেজে জায়গা পিছিয়ে পড়াদের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিট এর ফলাফল নিয়ে এবার অসন্তোষ দেখা দিয়েছে দেশের বিভিন্ন জায়গায়। ফলাফল দেখে পরীক্ষার্থীদের দাবি, অনিয়ম হয়েছে পরীক্ষায়। এর মধ্যে ভালো খবর দিল রাজ্য সরকারের 'যোগ্যশ্রী' প্রকল্প। এই প্রকল্পের আওতায় নিট, জেইই মেইন, জেইই অ্যাডভান্স ও রাজ্য জয়েন্টের প্রশিক্ষণ নিয়েছিলেন তপলিসি জাতি ও উপজাতি প্রার্থীরা। এবার তারা উল্লেখযোগ্য ফল করেছেন। এক্স হ্য়ান্ডেলে এনিয়ে একটি পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-নিট নিয়ে বাড়ছে অসন্তোষ, জায়গায় জায়গায় বিক্ষোভ, ফের পরীক্ষা নেওয়ার দাবি

যোগ্যশ্রী প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী লিখেছেন, ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার জন্য বিনা খরচে তপসিলি জাতি ও উপজাতিদের জন্য যোগ্যশ্রী প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। সেই প্রকল্প থেকে খুবই ভালো ফল পাওয়া যাচ্ছে। ওই স্কিমে এবার সংখ্যালঘু, ওবিসি, জেনারেল ক্যাটগোরির প্রার্থীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী লিখেছেন, ২০২৪ সালে জেইই অ্যাডভান্সে ২৩ জন স্থান পেয়েছে, জেইই মেইনে জায়গা করে নিয়েছে ৭৫ জন, পশ্চিমবঙ্গ জেইইতে rank করেছেন ৪৩২ জন। অন্যদিকে নিট-এ rank করেছেন ১১০ জন। গত কয়েক বছরের থেকে এবার এই কঠিন পরীক্ষার ফল অনেক ভালো হয়েছে।

সমাজের পিছিয়েপড়া ছেলে মেয়েদের এই উন্নত প্রশিক্ষণের কথা মাথায় রেখে রাজ্যে সেন্টারের সংখ্যা বাড়িয়ে ৫০ করা হয়েছে। প্রশিক্ষিতদের সংখ্যা বেড়ে হয়েছে ২০০০। এবার ওই প্রশিক্ষণ দেওয়া হবে দ্বাদশ শ্রেণি থেকে।  এতে ফল আরও ভালো হবে। কামনা করি আমাদের সমাজের দুর্বল অংশের ছেলে মেয়েরা আরও বেশি করে ডাক্তার ও ইঞ্জিনিয়ার হোক। এবার আমরা প্রশিক্ষণের আওতায় আনব সংখ্যালঘু, ওবিসি ও জেনারেল ক্যাটিগোরির প্রার্থীদের।

নিট-এ অনিয়মের অভিযোগে সোমবার বিভিন্ন সংগঠনের সদস্যরা দিল্লিতে শিক্ষা মন্ত্রকের সামনে বিক্ষোভ দেখায়। পাশাপাশি বিক্ষোভ দেখানো হয় নিট যে সংস্থা নিয়ে থাকে সেই ন্যাশনাল টেস্টিং এজেন্সির(NTA) অফিসের সামনে। তাদের দাবি, ফের নিট নিতে হবে। কারণ ফলাফল থেকেই স্পষ্ট অনিয়ম হয়েছে নিট-এ।

কী অভিযোগ বিক্ষোভকারীদের?

নিট হয় ৭২০ নম্বরের। ৪ নম্বরের ১৮০টি প্রশ্ন থাকে। এবার নিট-এ বসেছিলেন ২৪ লাখ পরীক্ষার্থী। ফলাফলে দেখা যাচ্ছে ফুল মার্কস ৭২০ মধ্যে ৭২০ পেয়েছেন মোট ৬৭ জন। অর্থাত্ এইমসের মতো প্রতিষ্ঠানেও সবাই সুযোগ পাবে না। কেউ কেউ পেয়েছেন ৭১৮ কিংবা ৭১৯। এখানেই সন্দেহ। কেউ কোনও প্রশ্নের উত্তর না করলে তার পাওয়া কথা ৪ নম্বর কম। অর্থাত্ মার্কস ৭১৮ বা ৭১৯ না হয়ে হওয়া উচিত ৭ ১৬। আবার কেউ কোনও প্রশ্নের ভুল উত্তর দিলে তার বাদ যাবে মোট ৫ নম্বর। সেক্ষেত্রে নম্বর পাওয়ার কথা ৭১৫ নম্বর। অর্থাত্ ৭১৮ নম্বর পওয়া একেবারেই অস্বাভাবিক। এখানেই ফের পরীক্ষা নেওয়ার দাবি করছেন পরীক্ষার্থীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.