প্রেসক্রিপশনে থাকতে হবে কোভিড টেস্টের পরামর্শ, পরীক্ষা করে দেবে শহরের এই ল্যাব

পরীক্ষা হবে rt-pcr পদ্ধতিতেই

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Jun 6, 2020, 09:18 PM IST
প্রেসক্রিপশনে থাকতে হবে কোভিড টেস্টের পরামর্শ, পরীক্ষা করে দেবে শহরের এই ল্যাব

তন্ময় প্রামাণিক

বাড়িতে রয়েছেন অথচ করোনা সংক্রমণ হয়েছে কিনা তা জানতে এবার নমুনা পরীক্ষা করা সম্ভব। রাজ্য সরকারের এক নির্দেশিকায় শনিবার থেকে শহর কলকাতায় তেমনি সুযোগ তৈরি হল। তবে প্রয়োজন চিকিৎসকের প্রেসক্রিপশনে কোভিড পরীক্ষায় পরামর্শ। তাহলেই আপনি সরাসরি যেতে পারবেন এলগিন রোড কিংবা নিউটাউনে থাকা সুরক্ষা ডায়াগনস্টিক সেন্টারে। সেখানেই আপনার নমুনা পরীক্ষা হয়ে যাবে। আপনি রিপোর্ট পাবেন এক দিনের মধ্যেই।

আরও পড়ুন-করোনায় মৃত দাউদ ইব্রাহিম! নতুন জল্পনায় উত্তাল নেট দুনিয়া

খরচ কেমন

যেমনটা শোনা যাচ্ছিল তার থেকে খরচ অনেকটা কম ।সাড়ে চার হাজার টাকার যে নির্ধারিত খরচ এর মাত্রা ছিল, সংশ্লিষ্ট বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার মাত্র ২৮০০ টাকায় করে দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। ওই পরীক্ষা হবে rt-pcr পদ্ধতিতেই। উল্লেখ্য, ICMR অনুমোদিত অন্যান্য বেসরারি ল্যাবগুলিও ওই টেস্ট করতে পারবে।

সংশ্লিষ্ট ওই বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারের কর্তা সোমনাথ চট্টোপাধ্যায় জানালেন, আইসিএমআর এর নিয়ম অনুযায়ী রাজ্য সরকারের নির্দেশে তারা সাধারণ মানুষের নোভেল করোনা ভাইরাস সংক্রমণে সংক্রামিত কিনা তা পরীক্ষা করার জন্য প্রস্তুত। সরকারি নির্দেশ অনুযায়ী কোন বেসরকারি আউটডোর কিংবা চিকিৎসকের প্রেসক্রিপশনে নমুনা পরীক্ষার উল্লেখ থাকতে হবে। তাহলেই আমরা সেই নমুনা পরীক্ষা করে একদিনের মধ্যে রিপোর্ট দিয়ে দেব। শুধু রিপোর্ট দেওয়াই নয়, সরকার নির্ধারিত যে খরচ তার থেকে আমরা অনেক কম খরচে সেই পরীক্ষা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি সাধারণ মানুষের স্বার্থে।

আরও পড়ুন-আমফানের পর বঙ্গোপসাগরে ফের তৈরি হচ্ছে একটি শক্তিশালী নিম্নচাপ

তাঁর মতে, অনেককেই পজেটিভ হওয়া সত্ত্বেও সরকারি নির্দেশে হোম কোয়ারেন্টাইন থাকতে হচ্ছে। সেক্ষেত্রে তারা বা তাদের বাড়ির মানুষেরা কিভাবে পরীক্ষা করবেন?  চিকিৎসকদের নির্দেশে প্রেসক্রিপশন নিয়ে এলেই তারা সেই পরীক্ষা করে দিতে পারবেন। পরিবারের সদস্যদের পরীক্ষার যে সমস্যা, জটিলতা তৈরি হয়েছে এবার তা দূর হতে চলেছে এই শহরে।

.