দোলের রং থেকে চুল, ত্বককে বাঁচাতে কয়েকটি জরুরি পরামর্শ

জেনে নিন দোলে রং খেলার আগে কী কী আগাম সতর্কতা অবলম্বন করা জরুরি...

Updated By: Mar 17, 2019, 09:35 AM IST
দোলের রং থেকে চুল, ত্বককে বাঁচাতে কয়েকটি জরুরি পরামর্শ
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: দোলে রঙের খেলায় গা ভাসাতে দিন গুনছেন অনেকেই। সকাল থেকে বিকেল পর্যন্ত লাল, নীল, সবুজ, হলুদ— এমন নানা রঙের প্রলেপে ঢাকা পড়বে নিজেদের আসল চেহারা। কয়েক ঘণ্টা রং খেলার পর একেক জনকে চেনাই দুষ্কর হয়ে দাঁড়াবে! কিন্তু রঙের খেলায় যে যত মাতবেন, ওই রং তোলার সময় তাঁকে তত বেশি ভুগতে হবে। ক্ষতিকর রাসায়নিক মেশানো রঙের প্রভাবে আমাদের চুল, ত্বক এমনকি চোখেরও মারাত্মক ক্ষতির আশঙ্কা রয়েছে। কিন্তু তাই বলে কি দোল খেলবেন না? দোলে রঙের খেলায় মেতে ওঠার আগে তাই নিজেকে মুড়ে ফেলুন সুরক্ষার চাদরে। জেনে নিন দোলে রং খেলার আগে কী কী আগাম সতর্কতা অবলম্বন করা জরুরি...

১) দোলে রঙের খেলায় মেতে ওঠার আগে সারা শরীরে ভাল করে নারকেল তেল মেখে নিন। এর ফলে শরীর থেকে রং তোলা অনেকটাই সহজ হবে।

২) তাপমাত্রার পারদ ইতিমধ্যেই চড়তে শুরু করেছে। তাই রং খেলার আগে সারা শরীরে নারকেল তেল লাগানোর পর সানস্ক্রিন লাগাতে ভুলবেন না! সানস্ক্রিন ওয়াটারপ্রুফ হলে খুব ভাল হয়। এতে জল দিয়ে দোল খেললেও ধুয়ে যাবে না।

৩) দোলে রং খেলার সময় শরীর যতটা সম্ভভ পোশাকে ঢেকে ফেলার চেষ্টা করুন।

৪) শরীরের যদি কোনও অংশে কাটা-ছেঁড়া থাকে তাহলে দোলে রং খেলার আগে ব্যান্ড-এইড লাগিয়ে নিন। এতে কাটা-ছেঁড়া অংশে ক্ষতিকর রাসায়নিক মেশানো রং লেগে বিপদের ঝুঁকি এড়ানো সম্ভব হবে।

৫) দোলে রং খেলার আগেই চুল ভাল করে শ্যাম্পু করে ধুয়ে নিন। ময়লা চুলে রং আরও বেশি করে বসে যাবে। তাতে রং ওঠানো দুষ্কর হয়ে দাঁড়াবে! তার পর পরিষ্কার চুলে ভাল করে নারকেল তেল লাগিয়ে নিন। এতে ক্ষতিকর রাসায়নিক মেশানো রঙের হাত থেকে চুল বাঁচানো সহজ হবে।

আরও পড়ুন: পাতিলেবু দিয়ে এই কাজগুলিও করা যায়, জানতেন!

৬) যদি আপনার চোখে কনট্যাক্ট লেন্স থাকে তাহলে রং খেলার আগে সেটি খুলে নিন। চোখ বাঁচাতে চশমা বা সানগ্লাস পরে নিতে পারেন।

৭) যদি খেলতে খেলতে চোখে রং চলে যায়, জ্বালা করে, তাহলে সঙ্গে সঙ্গে চোখে বার বার ঠান্ডা জলের ঝাপটা দিন। জ্বালা করলেও হাত বা আঙুল দিয়ে চোখ ডলবেন না।

৮) দোলে চেষ্টা করুন হার্বাল রং আর আবিরের ব্যবহার করতে। যত কম রাসায়নিকযুক্ত রং ব্যবহার করবেন তত কমবে ক্ষতির আশঙ্কা।

৯) দোলে রঙের হাত থেকে চুল বাঁচাতে মাথায় স্কার্ফ বা রুমাল বেঁধে নিন। বাজারে সস্তার টুপি বা বাহারি পরচুলা পাওয়া যায়। রঙের হাত থেকে চুল বাঁচাতে এগুলিও মাথায় পরতে পারেন।

১০) দোলে রঙের হাত থেকে দাঁত বাঁচানো জরুরি। কারণ, দাঁতে রং লেগে গেলে ওই রং পেটে গিয়ে পেটের সমস্যা তৈরি করতে পারে। তাই দোলে রং খেলার আগে ডেন্টাল ক্যাপ পরে নিতে পারেন।

.