close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এই মোড়কগুলি ফেলে দেন বুঝি? এগুলি কিন্তু খুব কাজের জিনিস!

সাধারণত, এই এই সব কাগজের মোড়ক ফেলে দেওয়া হয়। কিন্তু এই সব মোড়কগুলিকে আরও অনেক কাজে লাগানো যেতে পারে...

Sudip Dey | Updated: May 22, 2019, 09:33 AM IST
এই মোড়কগুলি ফেলে দেন বুঝি? এগুলি কিন্তু খুব কাজের জিনিস!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: নতুন প্লাস্টিকের বোতল, বেশ কিছু ওষুধের শিশি বা নতুন জুতোর ভিতরে এমন ছোট ছোট দু’-একটা কাগজের মোড়ক চোখে পড়েছে নিশ্চয়ই! এই সব কাগজের মোড়কগুলি হাতে ধরে দেখলে মনে হতে পারে, এর মধ্যে হয়তো নুন জাতীয় কিছু রয়েছে। খেয়াল করেছেন নিশ্চয়ই, মোড়কের গায়ে সতর্কবার্তায় লেখা থাকে ‘শিশুদের থেকে দূরে রাখুন’! জানেন তো, এই সব কাগজের মোড়কের ভিতরে কি ভরা থাকে আর কেন এই মোড়কগুলিকে নতুন প্লাস্টিকের বোতল, ওষুধের শিশি বা নতুন জুতোর ভিতরে রাখা হয়?

এই সব কাগজের মোড়কের ভিতরে থাকে সিলিকা জেল নামের এক ধরনের উপাদান। এটি ওই নির্দিষ্ট অংশের আর্দ্রতা শুষে নিয়ে তার শুষ্কতা বজায় রাখে। সাধারণত, এই এই সব কাগজের মোড়ক ফেলে দেওয়া হয়। কিন্তু সিলিকা জেলের এই সব মোড়কগুলিকে আরও অনেক কাজে লাগানো যেতে পারে। আসুন সে সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) বাদামভাজা, ছোলাভাজা ইত্যাদির মতো ড্রাই ফ্রুটের পাত্রে সিলিকা জেলের মোড়ক রাখতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন, সিলিকা জেলের মোড়কগুলি যেন খাবারের সঙ্গে লেগে না থাকে। তাহলেই মারাত্মক বিপদ!

২) ঘরের আর্দ্রতায় অনেক সময় পুরনো ছবি যত্ন করে অ্যালবামে রাখা সত্ত্বেও নষ্ট হয়ে যায়। আর্দ্রতার হাত থেকে ছবির অ্যালবাম দীর্ঘদিন সুরক্ষিত রাখতে সিলিকা জেলের দু’-একটি মোড়ক এর সঙ্গে রেখে দেখুন। উপকৃত হবেন।

৩) ধাতব জিনিসপত্রকে মরচে ধরার হাত থেকে বাঁচাতে সিলিকা জেলের মোড়ক অত্যন্ত কার্যকর! দাড়ি কামানোর ব্লেড সিলিকা জেলের মোড়কের সঙ্গে রাখতে পারলে তাতে মরচে ধরবে না।

৪) ওষুধপত্র ঠিকঠাক রাখতে সিলিকা জেলের মোড়ক কাজে লাগানো হয়। যে পাত্রে ওষুধ রাখেন, সেই পাত্রের ভিতরে একটি বা দু’টি সিলিকা জেলের মোড়ক রেখে দেখুন। এতে ঘরোয়া আর্দ্রতায় ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।

আরও পড়ুন: ভারতের এই শহরে ১ লক্ষ ৩৫ হাজার বাসিন্দা সক্রিয় ভাবে পরকীয়ায় জড়িত!

৫) মোবাইল ফোন যদি জলে পড়ে যায় বা বৃষ্টিতে ভিজে যায় সে ক্ষেত্রে হাতের কাছে সিলিকা জেলের মোড়ক থাকলে চিন্তার কিছু নেই! প্রথমে মোবাইল ফোন খুলে, ব্যাটারি বের করে শুকনো করে মুছে ফেলুন। তার পর একটি পলিথিনের প্যাকেটে তিন-চারটে সিলিকা জেলের মোড়কের সঙ্গে মোবাইল ফোনটি রেখে দিন। ঘণ্টা খানেকের মধ্যেই ফোনের ভিতরে জমে থাকা আর্দ্রতা সম্পূর্ণ শুষে নেবে ওই সিলিকা জেলের মোড়কগুলি।

তাই আজ থেকে কোনও কিছুর সঙ্গে পাওয়া সিলিকা জেলের মোড়কগুলি আর ফেলে দেবেন না। এগুলিকে কাজে লাগান নানা উপায়ে। অনলাইনেও সিলিকা জেলের মোড়ক কিনতে পাওয়া যায়। প্রয়োজনে অনলাইনে ই-কমার্স সাইট থেকেও অর্ডার দিয়ে আনিয়ে নিতে পারেন।