close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

গ্রীষ্মে রুক্ষ, বর্ষায় তেলচিটে! চুলের এমন নানা সমস্যার সমাধান এই ৫ প্যাকে

এমন কয়েকটি ঘরোয়া প্যাক সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি সারা বছর ব্যবহার করলে চুলের একাধিক সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

Sudip Dey | Updated: Jun 4, 2019, 01:42 PM IST
গ্রীষ্মে রুক্ষ, বর্ষায় তেলচিটে! চুলের এমন নানা সমস্যার সমাধান এই ৫ প্যাকে
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: চুল ঝরে যাওয়াটা নিতান্তই একটি স্বাভাবিক ব্যপার। চুল এবং চর্মরোগ বিশেষজ্ঞ ফ্রান্সেস্কো ফুস্কোর মতে, দৈনিক ৫০ থেকে ১০০টি চুল ঝরে যাওয়াটা স্বাভাবিক। বেশ কয়েকটি কারণে অকালে চুল ঝরে যেতে পারে। তার মধ্যে মাত্রাতিরিক্ত মানসিক চাপ, ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ বা অ্যালার্জি, রক্তাল্পতা, আবহাওয়া, অপুষ্টি এবং খারাপ জল অন্যতম। এর মধ্যে আবহাওয়া এবং খারাপ জলের কারণে চুলের সবচেয়ে বেশি ক্ষতি হয়। আসুন এমন কয়েকটি ঘরোয়া প্যাক সম্পর্কে জেনে নেওয়া যাক যেগুলি সারা বছর ব্যবহার করলে চুলের একাধিক সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

১) চুল শুষ্ক আর রুক্ষ হয়ে গেলে ডিম আর দুধের প্যাক অত্যন্ত উপকারী। ২টো ডিমের কুসুমের সঙ্গে ১ কাপ কাঁচা দুধ, ২ চামচ অলিভ অয়েল আর ২ চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মাথায় ভাল করে মাখিয়ে রেখে দিন। মিনিট পনেরো পর উষ্ণ জলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ বার এই প্যাক ব্যবহার করলে চুলের শুষ্ক আর রুক্ষ ভাব কেটে যাবে। চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে।

২) রুক্ষ চুল আর অতিরিক্ত চুল ঝরার সমস্যায় কলা, মধু আর নারকেল তেলের প্যাক ব্যবহার করে দেখতে পারেন। একটা গোটা পাকা কলা চটকে তার সঙ্গে ২ চামচ মধু, ১ কাপ কাঁচা দুধ আর ২ চামচ নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মেখে ৩০ মিনিটের মতো রেখে দিন। এর পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

৩) চুলের স্বাস্থ্য ধরে রাখতে ওটস, নারকেলের দুধ আর মধু মিশিয়ে চুলে মাখতে পারেন। এর জন্য ১ চামচ ওটসের সঙ্গে ২ চামচ মধু আর ১ কাপ কাঁচা দুধ মিশিয়ে নিন। এই প্যাক চুলের গোড়ায় ২০-২৫ মিনিট লাগিয়ে রেখে উষ্ণ জলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

আরও পড়ুন: এই প্রথম হবু বাবাদের জন্য ভাবল জোমাটো, মিলছে ২৬ সপ্তাহের সবেতন ছুটি

৪) চুল শুষ্ক আর রুক্ষ হয়ে গেলে ডিম আর টক দইয়ের প্যাক অত্যন্ত উপকারী। এর জন্য ২-৩টি ডিমের কুসুমের সঙ্গে আধা কাপ টক দই মিশিয়ে নিন। ভাল করে ফেটিয়ে এই প্যাক চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাখিয়ে রাখুন। মিনিট পনেরো পর উষ্ণ জলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ বার এই প্যাক ব্যবহার করলে চুলের শুষ্ক আর রুক্ষ ভাব কেটে যাবে। চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে।

৫) চুল যদি তেলচিটে হয়ে যায়, সে ক্ষেত্রে ২-৩টি ডিমের সাদা অংশের সঙ্গে ১ কাপ দুধ আর ১ কাপ টক দই মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাক মাথায় মেখে ৩০ মিনিটের মতো রেখে দিন। এর পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২-৩ বার এই প্যাক ব্যবহার করে দেখুন। ফল পাবেন হাতেনাতে।