Solar Eclipse 2022: এমন সূর্যগ্রহণ ১৩০০ বছর পর! ভারতের এই সব জায়গার বাসিন্দারা সাবধান...

Surya Grahan: ইউরোপ থেকে আজকের এই আংশিক সূর্য গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে। আজকের এই আংশিক সূর্য গ্রহণ ভালো ভাবে দেখা যাবে উত্তর আফ্রিকা, মধ্য়প্রাচ্য ও পশ্চিম এশিয়া থেকেও।

Updated By: Oct 25, 2022, 03:02 PM IST
Solar Eclipse 2022: এমন সূর্যগ্রহণ ১৩০০ বছর পর! ভারতের এই সব জায়গার বাসিন্দারা সাবধান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৩০০ বছর পর এমন সূর্যগ্রহণ দেখা যাচ্ছে! জ্যোতিষীরা বলছেন, ভারতে কয়েকটি বিশেষ জায়গায় বসবাসকারীদের খুবই সাবধান থাকতে হবে। এ বছরের শেষ সূর্যগ্রহণ হতে চলেছে তুলা রাশিতে। ১৩০০ বছর পরে ঘটতে চলা এই সূর্যগ্রহণে একটি খুব বিরল কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে বলে জানাচ্ছেন তাঁরা। জ্যোতিষীদের মতে, আর কয়েক ঘণ্টা পরেই বছরের শেষ সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এই সূর্যগ্রহণ তুলা রাশিতে ঘটবে। ১৩০০ বছর পর এই বিশেষ ধরনের সূর্যগ্রহণ ঘটতে চলছে। যা খুবই বিরল কাকতালীয় একটি ঘটনা হিসেব স্বীকৃত। আজ গ্রহণকালে প্রধান গ্রহ বুধ, বৃহস্পতি, শুক্র এবং শনি তাদের নিজস্ব রাশিতে উপবিষ্ট থাকবে। সূর্যগ্রহণের সময় বুধ কন্যা রাশিতে, বৃহস্পতি মীন রাশিতে, শুক্র তুলা রাশিতে থাকবে।

আরও পড়ুন: Kali Puja 2022: কালী-মাহাত্ম্য! আজ যে কথাগুলো আপনার অবশ্যই জানা জরুরি...

কলকাতায় থেকে মাত্র ১০-১৫ মিনিটের জন্য এই গ্রহণ দেখা যাবে। বিকেল ৪টে নাগাদ তা শুরু হবে, ৫টা নাগাদ শেষ।
মুম্বই থেকে ২০ মিনিটের জন্য দেখা যাবে। মুম্বইয়ে শুরু পৌনে ৫টায়, শেষ পৌনে সাতটায়। দিল্লিতে সাড়ে চারটে নাগাদ শুরু হবে এই আংশিক সূর্য গ্রহণ। পৌনে ছটা পর্যন্ত তা হবে এবং দিল্লি থেকে ভালো ভাবেই দেখা যাবে বলে শোনা যাচ্ছে। দেখা যাবে চেন্নাই থেকেও। এছাড়াও আজকের এই সূর্য গ্রহণ দেখা যাবে পাটনা ও জয়পুর থেকেও। দেখা যাবে লক্ষ্মৌ, বেঙ্গালুরু, হায়দরাবাদে, পুণে, নাগপুর, ভোপাল থেকেও। তবে আজ যাঁরা ইউরোপে থাকবেন তাঁরা সত্যিই ভাগ্যবান। কেননা, ইউরোপ থেকে আজকের এই আংশিক সূর্য গ্রহণ খুবই ভালো ভাবে দেখা যাবে। আজকের এই আংশিক সূর্য গ্রহণ ভালো ভাবে দেখা যাবে উত্তর আফ্রিকা, মধ্য়প্রাচ্য ও পশ্চিম এশিয়া থেকেও।

কোথায় দেখা যাবে না সূর্যগ্রহণ?

আজকের সূর্যগ্রহণ ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে দেখা যাবে না। অসম, অরুণাচলে বছরের শেষ সূর্যগ্রহণ দৃশ্যমান হবে না বলেই জানাচ্ছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা।

কিন্তু আজকের এই বিশেষ সূর্য গ্রহণের জন্য কী ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে?

১. এই সূর্যগ্রহণের সময়ে গর্ভবতী মহিলা, শিশু, বৃদ্ধদের বিশেষ সতর্ক থাকা উচিত

২. গ্রহণের আগে খাদ্যদ্রব্যে তুলসী পাতা দিয়ে রাখতে হবে। এতে করে গ্রহণের ক্ষতিকর ও নেতিবাচক কিরণ খাদ্য ও পানীয়ের উপর খারাপ প্রভাব ফেলতে পারবে না

৩. খালি চোখে সূর্যগ্রহণ দেখা ক্ষতিকর বলে মনে করা হয়। এজন্য সাধারণ সানগ্লাস বা গগলস ব্যবহার করুন। তবে এটাও এড়িয়ে যাওয়া ভালো। এগুলিও খুব নিরাপদ নয়। 

৪. সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলা, শিশু, বয়স্ক মানুষ এবং রোগীদের বাড়ির বাইরে যাওয়াটা এড়িয়ে চলা উচিত।

৫. জ্যোতিষীদের মতে, গ্রহণকালে মন্দিরের দরজা বন্ধ রাখা উচিত (যদিও সূর্যগ্রহণের সময় পূজা করা ভালো)। 

কোন কোন জায়গার বাসিন্দাদের সাবধান হতে হবে?

ভারতের এই এই শহরে বসবাসকারীদের একটু সাবধান থাকতে হবে: দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই, জয়পুর, লক্ষ্মৌ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, আমহেদাবাদ, নাগপুর, ভোপাল, জম্মু কাশ্মীর, মধ্য়প্রদেশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.