অক্ষয় তৃতীয়া ২০২১: পুজোপাঠ কখন সারবেন? সোনা কেনারই বা শুভ সময় কখন? জানুন

ব্যবসা শুরু করলেও তা লাভজনক হয়

Updated By: May 14, 2021, 09:03 AM IST
অক্ষয় তৃতীয়া ২০২১: পুজোপাঠ কখন সারবেন? সোনা কেনারই বা শুভ সময় কখন? জানুন

নিজস্ব প্রতিবেদন: পুজোপাঠ, দানধ্যান, ব্যবসা উদ্বোধন থেকে সোনা-রূপো কেনা, হালখাতার রীতি আয়োজনে পয়লা বৈশাখের মতোই সাড়ম্বড়ে পালিত হয় অক্ষয় তৃতীয়াও। হিন্দু শাস্ত্রমতে বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় পালিত হয় অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya 2021)। অক্ষয় শব্দের অর্থ যার ক্ষয় হয় না। এবং শুক্লপক্ষের এই তৃতীয়ায় তাই ধন কুবের-লক্ষী-গণেশের উপাসনা করলে জীবনে আজীবন উন্নতি, সুখ ও সফলতা বজায় থাকবে বলে মনে করা হয়।

অক্ষয় তৃতীয়ার পুজো কখন সারবেন?

পঞ্জিকা মতে তৃতীয়ায় পূজার কোনো শুভ মহরত হয় না কারণ তৃতীয়া তিথির পুরোক্ষণই মঙ্গলময়। তৃতীয়া থাকছে বাংলার ৩০ বৈশাখ, শুক্রবার, ইংরেজির ১৪ মে সকাল ৫টা ৩৮ মিনিট থেকে পরদিন বাংলার ৩১ বৈশাখ, শনিবার, ইংরেজির ১৫ মে সকাল ৭টা ৫৯ মিনিট পর্যন্ত। তবুও পুজো করার সবচেয়ে ভালো তিথি হল শুক্রবার সকাল ৫ টা বেজে ৩৮ মিনিট থেকে দুপুর ১২টা বেজে ১৮ মিনিট পর্যন্ত এই ৬ ঘণ্টা ৪০ মিনিট সময়।

সোনা-রূপো কেনার শুভ সময় :

হিন্দু পঞ্জিকা মতে, শুক্রবার ১৪ই মে সকাল ৫টা বেজে ৩৮ মিনিট থেকে শনিবার ১৫ই মে সকাল সাড়ে ৫টা পর্যন্ত সোনা-রূপো কিনলে সবচেয়ে লাভবান হবেন। সোনা কেনার পাশাপাশি মনে করা হয় এদিন থেকে নতুন ব্যবসা শুরু করলেও তা লাভজনক হয়। এছাড়া অক্ষয় তৃতীয়ায় গৃহপ্রবেশ, দানধ্যান করা, গরুকে খাওয়ানো শুভ কাজ বলে মনে করা হয়। পুরাণ মতে, অক্ষয় তৃতীয়া তিথিতে সমস্ত পাপ নাশ এবং সমস্ত ধরণের সুখ লাভ করা যায়। এদিন কোনও দান-পুণ্য করলে তার ফল অক্ষত থাকে।

আরও পড়ুন: পরশুরাম, ধনসম্পদ ও গণেশের যোগাযোগে অমর অক্ষয়তৃতীয়া
আরও পড়ুন: কেমন কাটতে চলেছে বৃহস্পতিবার? পড়ুন রাশিফল