Dalai Lama: শিশুকে জিভ চুষতে বলে বিতর্কে দলাই লামা, ভাইরাল ভিডিয়ো

Dalai Lama: ২০১৯ সালে এক বিতর্কিত মন্তব্য করে প্রবল শোরগোল ফেলে দিয়েছিলেন দলাই লামা। সেবার তিনি বলেছিলেন, আমার উত্তরসুরি যদি কোনও মহিলা হন তাহলে তাঁকে আকর্ষনীয় হতেই হবে। মহিলা দলাই লামা হতে গেলে সুন্দরী হওয়া চাই।

Updated By: Apr 9, 2023, 07:24 PM IST
Dalai Lama: শিশুকে জিভ চুষতে বলে বিতর্কে দলাই লামা, ভাইরাল ভিডিয়ো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিশুকে চুম্বনই শুধু নয়, নিজের জিভ বাড়িয়ে দিয়ে দলাই লামার বলা কিছু কথা নিয়ে তোলপাড় চলছে নেট পাড়ায়। সোশ্য়াল মিডিয়ায় ছড়িয়ে পড়া সেই ভিডিয়োটিতে তিব্বতি আধ্যাত্মিক গুরুকে বলতে শোনা যাচ্ছে আমার জিভ লেহন করো। দলাই লামার কেন এমন আচরণ তা বোঝা যাচ্ছে না। তবে এনিয়ে প্রবল হইচই হচ্ছে নেটপাড়ায়।

আরও পড়ুন-খাকি পোশাকে একেবারে অন্যরকম লুক; জঙ্গল সাফারিতে মোদী, দেখুন ছবিতে

ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন দীপিকা পুস্কর নাথ নামে এক মহিলা। ভিডিয়োটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে সেখানে দলাই লামাকে দেখা যাচ্ছে তিনি এক কিশোরের ঠোঁটে চুম্বন করছেন। এখানেই শেষ নয় নিজের জিভ বের করে বলছেন, আমরা এই জিভ তুমি লেহন করতে পার? 

ওই ভিডিয়োর নীচে দীপিকা লিখেছেন, এই আচরণের প্রতিবাদ হওয়া উচিত। অত্যন্ত লজ্জাজনক এই আচরণ। এর কী ব্যাখ্য়া হতে পারে। সঙ্গীতা নামে এক নেটিজেন লিখেছেন, দলাই লামার এই আচরণ দেখে আমি স্তম্ভিত। এর আগেও দলাই লামাকে তাঁর সেক্সিস্ট মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হয়েছে। কিন্তু এবারের আচরণ একেবারেই বিরক্তিকর। 

২০১৯ সালে এক বিতর্কিত মন্তব্য করে প্রবল শোরগোল ফেলে দিয়েছিলেন দলাই লামা। সেবার তিনি বলেছিলেন, আমার উত্তরসুরি যদি কোনও মহিলা হন তাহলে তাঁকে আকর্ষনীয় হতেই হবে। মহিলা দলাই লামা হতে গেলে সুন্দরী হওয়া চাই। এক ব্রিটিশ সংবাদমাধ্যমে দেওয়া ইন্টারভিউয়ে করা ওই মন্তব্য গোটা দুনিয়ায় তোলপাড় ফেলে দেয়। চাপে পড়ে শেষপর্যন্ত তিনি ওই মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বাধ্য় হন। এবার এই বিতর্ক। 

গতমাসে দলাই লামা ঘোষণা করেন মঙ্গোলিয় বংশোদ্ভূত কিশোরই হবেন বৌদ্ধ ধর্মালম্বীদের তৃতীয় ধর্মীয় নেতা। ওই ঘোষণায় প্রবল ক্ষোভ প্রকাশ করে চিন। কারণ চিন সরকারের দাবি, তাদের পছন্দের ধর্মীয় নেতাকেই তারা একমাত্র মন্যতা দেবে তারা। 

উল্লেখ্য, চিনের দাবি তিব্বতে এক বিচ্ছিন্নতাবাদকে প্রশ্রয় দিচ্ছেন দলাই লামা। তারা এ জিনিস মেনে নেবে না। চিনা পদক্ষেপের ভয় দলাই লামা সহ তিব্বতের ১ লাখ মানুষ পৃথিবীর ৩০টি দেশে বর্তমানে বসবাস করতে বাধ্য হচ্ছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.