close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পশু হাসপাতালে গিয়ে জানা গেল ‘অচেনা’ পাখির চেনা নাম!

পাখিটিকে যাঁরা হাসপাতালে নিয়ে এসেছিলেন, চিকিত্সকের ব্যাখ্যা শোনার পর তাঁদের নতুন প্রজাতির খোঁজ পাওয়ার আনন্দটাই ততক্ষণে মাটি হয়ে গিয়েছে। সান্তনা শুধু ছবিটির অসংখ্য লাইক, শেয়ার আর কমেন্ট।

Sudip Dey Sudip Dey | Updated: Jul 9, 2019, 04:36 PM IST
পশু হাসপাতালে গিয়ে জানা গেল ‘অচেনা’ পাখির চেনা নাম!
...

নিজস্ব প্রতিবেদন: সেই যে হলুদ পাখি... বসে জামরুল গাছের ডালে... বাংলা ব্যান্ড ‘ক্যাকটাস’-এর সেই বিখ্যাত গানটা এখনও গুনগুন করেন অনেকেই। সেই বাংলায় ‘বউ কথা কও’ নামে পরিচিত সেই হলুদ পাখিটিকে পক্ষীবিদরা চেনেন ‘গোল্ডেন ওরিওল’ (golden oriole) নামে। তবে আজকাল সেই পাখির আর তেমন দেখা দেখা মেলে না। ইদানীং গোল্ডেন ওরিওলের তেমন ভাবে দেখা না মিললেও সম্প্রতি বিশালাকার একটি হলুদ পাখিকে নিয়ে তোলপাড় হয়েছে ইংল্যান্ডের একটি পশু-পাখি উদ্ধার কেন্দ্রে।

গাড়ি নিয়ে যাওয়ার সময় বাকিংহামশায়ারের হাইওয়ের ধারে একটি বড়সড় হলুদ রঙের পাখিকে পড়ে থাকতে দেখে অবাক হয়ে যান একদল মানুষ। অচেনা ওই পাখিটির তখন ওড়ার ক্ষমতা ছিল না। সেটিকে উদ্ধার করে তাঁরা করে নিয়ে আসেন ‘দ্য টিগিউইঙ্কিলস ওয়াইল্ডলাইফ হসপিটাল’-এ। হাসপাতালে আসার সময় ফেসবুকে বিচিত্র-দর্শন এই পাখিটির একটি ছবিও পোস্ট করেন তাঁরা। ঘণ্টা খানেকের মধ্যেই ছবিটি রীতিমতো ভাইরাল হয়ে যায়। ঠাট্টা, তামাশা, কৌতুহল, লাইকে ভরে ওঠে পোস্টের ঝুলি। মুহূর্তে মধ্যে ২,৭০০ লাইক জমা হয় ছবিটির নীচে।

seagull

আরও পড়ুন: ইউরোপের মিউজিক কনসার্টে গেলেই পেয়ে যাবেন ৪ লক্ষ ৩০ হাজার টাকা!

যখন ছবিটি ঘিরে রীতিমতো তোলপাড় হচ্ছে সোশ্যাল মিডিয়ায়, তখন বিশেষজ্ঞ চিকিত্সক পাখিটিকে নিয়ে পরীক্ষা করে দেখছেন। দীর্ঘ ক্ষণ পাখিটিকে পরীক্ষা করে দেখার পর ‘দ্য টিগিউইঙ্কিলস ওয়াইল্ডলাইফ হসপিটাল’-এর চিকিত্সক নিশ্চিত ভাবে জানিয়ে দেন, এটি কোনও অজানা প্রজাতির পাখি নয়। এটি একটি সাধারণ সি গাল। কোনও ভাবে সারা গায়ে হলুদ লেগে এমন অদ্ভুত চেহারা হয়েছে। চিকিত্সকের ব্যাখ্যা শোনার পর, পাখিটিকে যাঁরা হাসপাতালে নিয়ে এসেছিলেন, তাঁদের নতুন প্রজাতির খোঁজ পাওয়ার আনন্দটাই ততক্ষণে মাটি হয়ে গিয়েছে। সান্তনা শুধু ছবিটির অসংখ্য লাইক, শেয়ার আর কমেন্ট।