ছেলেদের মাথাতেই কেন বেশি টাক পড়ে?

সামনেই দাদার বিয়ে কিন্তু রোহিতের বেজায় মন খারাপ। বয়স সবে ২৫, কিন্তু দেখলে মনে হয় বয়স যেন ৩৮! মাথার সামনেটা চুল উঠে একদম পুরো টাক পড়ে গেছে। এমন অবস্থায় বিয়েবাড়িতে যে মেয়েদেরকে একটু ঝাড়ি মারবে, সেই উপায় কই? কেউ তো পাত্তাই দেবে না। এসব সাতপাঁচকুল ভেবে ঘরের মধ্যে মনখারাপ করে বসে রোহিত। কিন্তু, কেউ কি কখনও ভেবে দেখেছে, কেন বয়স বাড়তেই ছেলেদের মাথাতে বেশি টাক পড়ে?

Updated By: May 26, 2016, 02:57 PM IST
ছেলেদের মাথাতেই কেন বেশি টাক পড়ে?

ওয়েব ডেস্ক : সামনেই দাদার বিয়ে কিন্তু রোহিতের বেজায় মন খারাপ। বয়স সবে ২৫, কিন্তু দেখলে মনে হয় বয়স যেন ৩৮! মাথার সামনেটা চুল উঠে একদম পুরো টাক পড়ে গেছে। এমন অবস্থায় বিয়েবাড়িতে যে মেয়েদেরকে একটু ঝাড়ি মারবে, সেই উপায় কই? কেউ তো পাত্তাই দেবে না। এসব সাতপাঁচকুল ভেবে ঘরের মধ্যে মনখারাপ করে বসে রোহিত। কিন্তু, কেউ কি কখনও ভেবে দেখেছে, কেন বয়স বাড়তেই ছেলেদের মাথাতে বেশি টাক পড়ে?

এর উত্তর লুকিয়ে আছে ক্রোমোজমে। টাক পড়া একটি sex influenced ঘটনা। যা বেশি দেখা যায় ছেলেদের মধ্যে। কারণটা হল অ্যান্ড্রোজেন এবং Y ক্রোমোজোম৷ অ্যান্ড্রোজেন হরমোন পুরুষের বংশগতি ও প্রজননে ভূমিকা রাখে ৷ আর মেয়েদের দেহে Y ক্রোমোজোম থাকেই না।

.