Budget 2023 Income Tax Changes: সামনের বছরে কত ট্যাক্স দিতে হবে আপনাকে? দেখে নিন Tax Calculator-এ সহজ হিসেব

নতুন কাঠামোয় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে করের নয়া হারের ঘোষণা করেন নির্মলা সীতারামণ। ২০২৩-২৪ অর্থবর্ষে লাগু হচ্ছে ৫ স্তরের করকাঠামো।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 1, 2023, 06:39 PM IST
Budget 2023 Income Tax Changes: সামনের বছরে কত ট্যাক্স দিতে হবে আপনাকে? দেখে নিন Tax Calculator-এ সহজ হিসেব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : ভোটমুখী ভারতে মধ্যবিত্তদের জন্য আয়করে বড় ধামাকা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বাজেট বক্তৃতায় নির্মলা সীতারামণ বলেন, খেটে-খাওয়া মধ্যবিত্তদের কথা মাথায় রেখেই ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও আয়কর নেই। পুরনো ও নতুন দুই করকাঠামোর ক্ষেত্রেই একই নিয়ম। এরপরই নির্মলা সীতারামণ ঘোষণা করেন যে নতুন করকাঠামোকে আরও সার্বিকভাবে তুলে ধরতে রিবেটের ঊর্ধ্বসীমা বাড়িয়ে করা হচ্ছে ৭ লাখ। আগে রিবেটের এই সীমা ছিল ৫ লাখ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, এখন থেকে নতুন কর কাঠামো-ই 'Default regime' হিসেবে গণ্য হবে।

এখন এই নতুন কাঠামোয় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে করের নয়া হারের ঘোষণা করেন নির্মলা সীতারামণ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ২০২০-র বাজেটে ৬ স্তরের যে নতুন করকাঠামো তিনি ঘোষণা করেছিলেন। এবার তাতেও পরিবর্তন আনছেন তিনি। ২০২৩-২৪ অর্থবর্ষে লাগু হচ্ছে ৫ স্তরের করকাঠামো। যেখানে ৩ লাখ পর্যন্ত থাকছে করছাড়। নতুন হার অনুযায়ী, ৩ লাখ থেকে ৬ লাখ করযোগ্য আয়ে কর দিতে হবে ৫ শতাংশ। ৬ লাখ থেকে ৯ লাখ করযোগ্য আয়ে ১০ শতাংশ। ৯ লাখ থেকে ১২ লাখ করযোগ্য আয়ে ১৫ শতাংশ। ১২ লাখ থেকে ১৫ লাখ করযোগ্য আয়ে ২০ শতাংশ। ১৫ লাখের উপরে করযোগ্য আয়ে ৩০ শতাংশ।

আগে ২০২১-২২ অনুযায়ী যেটা ছিল, করছাড় আড়াই লাখ টাকা পর্যন্ত। আড়াই লাখ থেকে ৫ লাখ টাকা করযোগ্য আয়ে করের হার ছিল ৫ শতাংশ। তারপর ৫ থেকে সাড়ে ৭ লাখ টাকা পর্যন্ত করযোগ্য আয়ে ১০ শতাংশ হারে কর। সাড়ে ৭ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা করযোগ্য আয়ে ১৫ শতাংশ হারে কর। ১০ লাখ থেকে সাড়ে ১২ লাখ টাকা করযোগ্য আয়ে ২০ শতাংশ হারে কর। সাড়ে ১২ লাখ থেকে ১৫ লাখ টাকা করযোগ্য আয়ে ২৫ শতাংশ হারে কর। আর ১৫ লাখ টাকার বেশি করযোগ্য আয়ে ৩০ শতাংশ হারে কর। 

এখন পুরনো হার অনুযায়ী, কারও বার্ষিক বেতন ৭ লাখ টাকা হলে তিনি কোনও স্ট্যান্ডার্ড ডিডাকশনের আওতায় পরছিলেন না। ফলে ৭ লাখ টাকার উপর তাঁর করের পরিমাণ দাঁড়াচ্ছিল ৩২,৫০০ টাকা। তার সঙ্গে ৪ শতাংশ হারে হেল্থ ও এডুকেশন সেস ১,৩০০ টাকা যোগ হত। সবমিলিয়ে মোট দেয় করের পরিমাণ দাঁড়াচ্ছিল ৩৩,৮০০ টাকা। 

এবার বাজেটে নতুন করকাঠামোয় রিবেটের ঊর্ধ্বসীমা বাড়িয়ে করা হয়েছে ৭ লাখ। ফলে কারও বার্ষিক বেতন ৭ লাখ টাকা হলে, ২০২৩-২৪ অর্থবর্ষে সে স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাবে। ৭ লাখ টাকা বার্ষিক বেতন থেকে প্রথমেই স্ট্যান্ডার্ড ডিডাকশনের আওতায় ৫০,০০০ টাকা বাদ যাবে। বাকি সাড়ে ৬ লাখ টাকার উপর লাগু হবে করের নতুন হার। সেক্ষেত্রে সাড়ে ৬ লাখ টাকার উপর কর দাঁড়াবে ২০,০০০ টাকা। তার সঙ্গে ৪ শতাংশ হারে হেল্থ ও এডুকেশন সেস ৮০০ টাকা যোগ হবে। সবমিলিয়ে মোট দেয় করের পরিমাণ দাঁড়াবে ২০,৮০০ টাকা। এখন আপনার বার্ষিক আয় ৭ লাখ হওয়ায়, আপনি আরও একটি রিবেটের সুবিধা পাচ্ছেন। ৮৭এ ধারায় আপনি এই দেয় কর ২০,৮০০ টাকা পুরোটাই রিবেট পেয়ে যাবেন। ফলে আপনাকে আর কোনও কর দিতে হচ্ছে না। অর্থাৎ, রিবেট সহ ৭ লাখ টাকা আয় করশূন্য। 

এবার, যদি আপনার বার্ষিক আয় হয় ৯ লাখ টাকা। তবে? সেক্ষেত্রে আবার আপনি কোনও ৫০,০০০ টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশনের কোনও সুবিধা পাচ্ছেন না। রিবেট সহ ৭ লাখ টাকা আয়ের সুবিধাও আপনি পাচ্ছেন না। এক্ষেত্রে আপনি নতুন হার অনুযায়ী, ৩ লাখ পর্যন্ত করছাড় পাচ্ছেন। তারপরের করযোগ্য বাকি ৬ লাখ টাকার উপর আপনাকে কর দিতে হবে ৪৫০০০ টাকা।  যা কিনা আপনার আয়ের মাত্র ৫ শতাংশ। আগের ২০২১-২২-এর হার অনুযায়ী, দেয় কর ৬০,০০০ টাকার চেয়ে ২৫ শতাংশ কম। একইরকমভাবে বার্ষিক ১৫ লাখ টাকা আয়ে আপনাকে কর দিতে হবে মাত্র দেড় লাখ টাকা। যা কিনা আয়ের মাত্র ১০ শতাংশ। আগের হিসেব অনুযায়ী ১,৮৭,৫০০ টাকা থেকে ২০ শতাংশ কম।

আরও পড়ুন, Mamata Banerjee | Union Budget 2023: গরিব লোকের বাজেট আমার করতে ৩০ মিনিট লাগত! নির্মলাকে ঠেস মমতার

Budget 2023: নির্মলার বাজেট 'সপ্তর্ষি'! কোন ৭টি জিনিসকে অগ্রাধিকার?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.