Aji Charapita: কোটিপতি হতে পারেন সামান্য লঙ্কা চাষ করেই! এই ঝাল পছন্দ করতেন আরব-বাদশারা...

World’s Most Expensive Chili Peppers: এই লঙ্কাগাছে বৃষ্টির জল পড়লে চলে না। তবে রোদ লাগাতে হয়। সচরাচর এ বীজ এ দেশে পাওয়া যায় না। তাই বাণিজ্যিক চাষও তেমন হয় না। একমাত্র পেরুতে চাষ হয় এর। এর তেমন ঝাল নেই। তবে বেশ অদ্ভুত সুন্দর একটা গন্ধ আছে!

Updated By: Jul 23, 2023, 07:08 PM IST
Aji Charapita: কোটিপতি হতে পারেন সামান্য লঙ্কা চাষ করেই! এই ঝাল পছন্দ করতেন আরব-বাদশারা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চারাপিতা পৃথিবীর সবচেয়ে দামি মরিচ বা কাঁচালঙ্কা। চারাপিতা মূলত আমেরিকার। এটি সাধারণত বেলে মাটিতে হয়। ১ কেজি চারাপিতার দাম ৩৫ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৯ লাখ টাকার মতো। অত্যন্ত সুগন্ধি এই লঙ্কা মূলত ধনীরাই ব্যবহার করেন। শোনা যায়, আরবের রাজা-বাদশাহরা তাঁদের খাবারে এই লঙ্কা ব্যবহার করতেন। মক্কার অনেক দামি হোটেলেও এটি ব্যবহার করা হয়।

আরও পড়ুন: Venus Retrograde: শুক্র বক্রী হওয়ায় কোন কোন রাশির জাতক সাফল্যের চূড়ায় উঠবেন, ভাসবেন প্রেমে-যৌনতায়?

এই লঙ্কাগাছে বৃষ্টির জল পড়লে চলে না। তবে রোদ লাগাতে হয়। তবে সচরাচর এ বীজ এ দেশে পাওয়া যায় না। তাই বাণিজ্যিক চাষও তেমন হয় না। একমাত্র পেরুতে চাষ হয় এটি। এটির তেমন ঝাল নেই।

বাংলাদেশে ইদানীং এই লঙ্কা চাষ হচ্ছে। বাংলাদেশের চাষি আহমেদ জামিল সেলিমনগরীর ঠাকুরপাড়ায় তাঁর নিজের বাগানবাড়িতে এই গাছ লাগিয়ে সফল হয়েছেন। তবে এতে সফল হতে তাঁর ৬ বছরের বেশি সময় লাগে। এখন এই লঙ্কার বীজ থেকে চারা উৎপাদন করেন তিনি।

আহমেদ জামিল সেলিম জানান, এর আগে তিনি ব্ল্যাক টমেটোর চাষও করেছেন। ৬ বছর আগে ইন্টারনেট থেকে এই দামি লঙ্কা চারাপিতার খবর জানতে পারেন। জানেন এটি জন্মায় পেরুতে। সেখান থেকে বীজ এনে লাগানও। তবে সফল হননি। পরে তাঁর এক ভাইয়ের সহযোগিতা চান। 

আহমেদ জামিল সেলিম ওই ভাই আমেরিকায় থাকেন। তাঁর কাছে বীজ পাঠিয়ে আহমেদ জামিল সেলিম বলেন, তিনি যেন সেটি বপন করেন। আমেরিকায় যথারীতি আহমেদ জামিল সেলিমের ভাই ওই লঙ্কা বীজ লাগান। প্রথম কয়েক সপ্তাহ কিছুই হয় না। এক মাস পরে তিনি আহমেদ জামিল সেলিমকে জানান, কয়েকটি চারা গজিয়েছে। তিনি সেগুলির পরিচর্যা করতে থাকেন। সেই গাছে অবশেষে লঙ্কা ধরে। সেই লঙ্কার বীজ তিনি বাংলাদেশে আহমেদ জামিল সেলিমকে পাঠিয়ে দেন। আহমেদ জামিল সেলিম এ থেকে ৫০টি বীজ লাগান। তার ৫টি পাকাপাকি ভাবে থেকে যায়। এর ২টি গাছ ঢাকার বনশ্রীর বাসায় রোপণ করেন। বাকি ৩টি কুমিল্লায় তাঁর বাসায় লাগান। 

আরও পড়ুন: বক্রী বৃহস্পতি! গুরুগ্রহের এই বিপরীতগতি কোন কোন রাশিকে সাফল্যের চূড়ান্ত শীর্ষে টেনে নিয়ে যাবে দেখুন...

চাষের নিয়মকানুন বলতে গিয়ে আহমেদ জামিল সেলিম জানান, গাছগুলির আলো প্রয়োজন হয়। তাই কোনও শেডের নীচে রাখতে হয়। তবে গাছে নিয়মিত জল দিতে হয়। কাঁচা অবস্থায় চারাপিতা সবুজ,পাকলে হলুদ দেখায়। দেখতে অনেকটা গোলমরিচের মতো। এর গন্ধটা অদ্ভুত, খুব মিষ্টি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.