Post Office Scheme: দেখে নিন আপনার জন্য সেরা সুদের হার কোথায়

পোস্ট অফিসগুলির এই স্কিমগুলি জনপ্রিয় কারণ এর সাথে বিশ্বাসের অনুভূতি রয়েছে।

Updated By: Oct 18, 2021, 07:01 PM IST
Post Office Scheme: দেখে নিন আপনার জন্য সেরা সুদের হার কোথায়
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পোস্ট অফিস (Post Office) নয়টি সঞ্চয় স্কিম দেয় সাধারণ মানুষের জন্য। এই স্কিমগুলো হল পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (post office savings account), ন্যাশনাল সেভিংস আরডি (national savings RD), টাইম ডিপোজিট (Time Deposit), এমআইএস (MIS), সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম (senior citizens savings scheme), পিপিএফ (PPF), সুকন্যা সমৃদ্ধি (Sukanya Samriddhi), এনএসসি (NSC) এবং কিষাণ বিকাশ পত্র (Kisan Vikas Patra)। পোস্ট অফিসগুলির এই স্কিমগুলি জনপ্রিয় কারণ এর সাথে বিশ্বাসের অনুভূতি রয়েছে।

কিষাণ বিকাশ পত্র (Kisan Vikas Patra)

ন্যূনতম এক হাজার টাকা বিনিয়োগ করতে হবে এই স্কীমে। যদিও বিনিয়োগের জন্য কোন সর্বোচ্চ সীমা নেই। এই স্কীমে চক্রবৃদ্ধি হারে ৬.৯ শতাংশ সুদ পাওয়া যায় এবং যে পরিমাণ টাকা বিনিয়োগ করা হয় তা ১২৪ মাসে দ্বিগুণ হয় অর্থাৎ ১০ বছর এবং ৪ মাসে। 

এনএসসি (NSC)

ন্যূনতম এক হাজার টাকা বিনিয়োগ করতে হবে এই স্কীমে। এখানেও বিনিয়োগের জন্য কোন সর্বোচ্চ সীমা নেই। এই স্কীমে চক্রবৃদ্ধি হারে ৬.৯ শতাংশ সুদ পাওয়া যায় যা ম্যাচিউরিটির সময়ে পান আমানতকারী। ৫ বছরের জাতীয় সঞ্চয়পত্রের (VIII ইস্যু) অধীনে, ১০০০ টাকা ৫ বছর পর ১৩৮৯.৪৯ টাকা হয়।

সুকন্যা সমৃদ্ধি (Sukanya Samriddhi)

ন্যূনতম ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১,৫০,০০০ বিনিয়োগ করা যায় এই স্কীমে। আমানত এককভাবে বড় অংকের করা যেতে পারে। এক মাসে বা আর্থিক বছরে আমানতের সংখ্যার কোন সর্বোচ্চ সীমা নেই। বার্ষিক ভিত্তিতে প্রতি বছর চক্রবৃদ্ধি হারে ৭.৬ শতাংশ সুদ গণনা করা হয়।

পিপিএফ (PPF) 

১৫ বছরের PPF এর অধীনে, একটি আর্থিক বছরে ন্যূনতম ৫০০ এবং সর্বাধিক ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। একবারে বেশি অংকের টাকা অথবা ভাগে ভাগে টাকা জমা হতে পারে। এই স্কীমে চক্রবৃদ্ধি হারে ৭.১ শতাংশ সুদ পাওয়া যায়  

আরও পড়ুন: বন্ধ হতে পারে Pension, জেনে নিন কী করবেন

সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম (senior citizens savings scheme)

পোস্ট অফিস ১০০০ টাকার হিসেবে জমা দেওয়ার অনুমতি দেয় যার সর্বোচ্চ পরিমাণ ১৫ লক্ষ টাকার বেশি নয়। বার্ষিক ৭.৪ শতাংশ সুদের হার, যা ৩১ মার্চ/ ৩০ সেপ্টেম্বর/ ৩১ ডিসেম্বরের জমা দেওয়ার তারিখ থেকে প্রদেয় এবং তারপরে ৩১ মার্চ, ৩০ জুন, ৩০ সেপ্টেম্বর এবং ৩১ ডিসেম্বরে সুদ পাওয়া যাবে। 

এমআইএস (MIS)

একজন ব্যক্তি একক অ্যাকাউন্টে সর্বোচ্চ ৪.৫ লক্ষ টাকা এবং যৌথ অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ প্রতি মাসে পাওয়া যায়।

টাইম ডিপোজিট (Time Deposit)

সর্বনিম্ন ১০০০ টাকা এবং ১০০ টাকার গুণকে বিনিয়োগ করা সম্ভব। এর কোন সর্বোচ্চ সীমা নেই। এক বছরের অ্যাকাউন্ট, দুই বছরের অ্যাকাউন্ট এবং তিন বছরের অ্যাকাউন্টে ৫.৫ শতাংশ হারে সুদ প্রযোজ্য। ৭.৭ শতাংশ সুদের হার পাঁচ বছরের জন্য প্রযোজ্য।

ন্যাশনাল সেভিংস আরডি (national savings RD)

একজন প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা বিনিয়োগ করতে পারেন। কিন্তু কোন সর্বোচ্চ সীমা নেই। বার্ষিক ৫.৮ শতাংশ সুদ ত্রৈমাসিক চক্রবৃদ্ধি হারে গণনা হয়।

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (post office savings account)

এই অ্যাকাউন্ট খোলার জন্য ন্যূনতম ৫০০ টাকা বিনিয়োগ করা যেতে পারে। ব্যক্তিগত বা যৌথ অ্যাকাউন্টে ৪ শতাংশ হারে সুদ দেওয়া হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.