PM Kisan Samman Nidhi Yojana: তালিকায় দেখে নিন নিজের নাম, পেয়ে যান ১০ম কিস্তি

কৃষকরা এই স্কিমের টাকা সরাসরি তাদের ব্যাঙ্ক আকাউন্টে পাবেন।

Updated By: Nov 11, 2021, 10:39 AM IST
PM Kisan Samman Nidhi Yojana: তালিকায় দেখে নিন নিজের নাম, পেয়ে যান ১০ম কিস্তি

নিজস্ব প্রতিবেদন: যেসব কৃষকরা PM Kisan Samman Nidhi Yojna-তে নাম নথিভুক্ত করেছেন এবং তাদের ১০ম কিস্তির অপেক্ষা করছেন, তাদের জন্য সুখবর। আগামি ১৫ ডিসেম্বর থেকে এই কিস্তির টাকা দেওয়া শুরু হবে। 

PMKSY-তে বার্ষিক ৬০০০ টাকা করে দেওয়া হয় কৃষকদের। প্রতি বছর এই টাকা দেওয়া হয় ৩টি কিস্তিতে। প্রথম কিস্তি দেওয়া হয় এপ্রিল-জুলাইতে, দ্বিতীয়টি দেওয়া হয় অগাস্ট-নভেম্বরে এবং তৃতীয় কিস্তি দেওয়া হয় ডিসেম্বর-মার্চে। 

কৃষকরা এই স্কিমের টাকা সরাসরি তাদের ব্যাঙ্ক আকাউন্টে পাবেন। ব্যাঙ্ক আকাউন্ট আধার কার্ডের সঙ্গে যুক্ত থাকতে হবে। যদিও অনেক ক্ষেত্রেই কৃষকরা জানিয়েছে যে তাঁরা এই কিস্তির টাকা পাননি। এর মূল কারন আধার অথবা ব্যাঙ্ক আকাউন্টের মধ্যে কোনও একটির নম্বর সঠিক ভাবে নিবন্ধিত না করা। 

যদি কোনও কৃষক মনে করেন তিনি আধার কার্ডের নম্বর ভুল দিয়েছেন তাহলে PM Farmer's ওয়েবসাইটে এই তথ্য সঠিক করা সম্ভব এবং সুবিধাভোগীর তালিকায় নিজের নাম দেখা সম্ভব। 

আরও পড়ুন: 7th Pay Commission: ছট পুজোয় কিছু সরকারি কর্মচারীর ডিএ বৃদ্ধি হচ্ছে ৯%, দেখে নিন আপনিও পাবেন কিনা

ওয়েবসাইটে গিয়ে ডান দিকে ফারমারস কর্নার অপশনটি সিলেক্ট করতে হবে। এরপরে বেনিফিসিয়ারি তালিকা সিলেক্ট করতে হবে। এরপরে আধার কার্ড, ব্যাঙ্ক আকাউন্ট নম্বর এবং নিজের মোবাইল নম্বরের মত কিছু তথ্য দিলে তালিকায় নিজের নাম দেখতে পাবেন কৃষকরা। 

এছারাও নিজের নাম মোবাইল অ্যাপের মাধ্যমেও দেখা সম্ভব। নিজের ফোনে PM Kisan মোবাইল অ্যাপটি ডাউনলোড করলেই সমস্ত তথ্য দেখা যাবে। 

যদি ব্যাঙ্ক এবং আধারের তথ্য ভুল থাকে তাহলে সেটিও ঠিক করা সম্ভব। একই ওয়েবসাইটে গিয়ে ফারমারস কর্নারে ক্লিক করতে হবে। সেখানে আধার এডিট অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে যেখানে আধার নাম্বার দেখা যাবে এবং নতুন সঠিক তথ্য জানানো সম্ভব হবে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.