৪০ বছর পর কী সত্যিই হারিয়ে যাবে চকলেট? কী বলছেন বিশেষজ্ঞরা!

কী অবাক হচ্ছেন? আসল ঘটনাটা তাহলে খুলেই বলা যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Feb 9, 2020, 05:09 PM IST
৪০ বছর পর কী সত্যিই হারিয়ে যাবে চকলেট? কী বলছেন বিশেষজ্ঞরা!

নিজস্ব প্রতিবেদন: প্রেম নিবেদন থেকে জন্মদিনের উপহার চকলেটের থেকে ভাল কিছু হতেই পারে না। আট থেকে আশি, সবার মনে আঘাত দিয়ে বছর খানেক আগে ভাইরাল হয়েছিল একটি খবর। যেখানে দাবি করা হয়েছিল উষ্ণায়নের ফলে পৃথিবী থেকে বিলুপ্ত হতে চলেছে চকলেট। সেখানে আরও দাবি করা হয়েছে আগামী ৪০ বছরে পৃথিবীর গড় তাপমাত্রা আর ২.১ ডিগ্রি সেলসিয়াস বাড়লেই কোকো চাষ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে। কী অবাক হচ্ছেন? আসল ঘটনাটা তাহলে খুলেই বলা যাক...

চকোলেট তৈরি হয় কোকো থেকে। ন্যান্য শস্যের মতো কোকো চাষের জন্যেও বিশেষ ধরনের আবহাওয়ার প্রয়োজন। ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কোকো চাষের পক্ষে আদর্শ। তার সঙ্গে প্রয়োজন প্রচুর পরিমাণে বৃষ্টিও। কিন্তু যে হারে দ্রুত বেড়ে চলেছে পৃথিবীর গড় তাপমাত্রা তাতেই আশঙ্কার মেঘ দেখছেন বিশেষজ্ঞরা।

এই বিষয় অন্য সুরে কথা বলছেন সান্তা ক্রুজের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পরিবেশতন্ত্র এবং বিবর্তন সংক্রান্ত জীববিদ্যার অধ্যাপক ইনগ্রিড পার্কার দাবি করছেন উষ্ণায়নের জন্য পৃথিবীর গড় তাপমাত্রা বাড়লে কোনও একটি অঞ্চল যেমন কোকো চাষের পক্ষে অনুপযুক্ত হয়ে পড়ছে, তেমনই পৃথিবীর অন্য কোনও অঞ্চলের তাপমাত্রা কোকো চাষের ক্ষেত্রে অনুকূল হয়ে উঠছে। অর্থাৎ, উষ্ণায়নের ফলে কোকোর উৎপাদন মানচিত্রের রকমফের ঘটতে পারে। উৎপাদন-মূল্যেরও হয়ত খানিকটা হেরফের ঘটবে। কিন্তু কোকো কখনওই পৃথিবী থেকে হারিয়ে যাবে না।

আরও পড়ুন: বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে নিয়মিত খান ডার্ক চকোলেট!

তবে চকলেট তো দূরের কথা গড় তাপমাত্রা আর ২.১ ডিগ্রি বাড়লে গোটা পৃথিবীটাই প্লাবিত হয়ে যাবে। তাই সে ক্ষেত্রে শুধু কোকো চাষ বাঁচিয়ে রাখার চিন্তাটাই অবান্তর! তাই আপাতত বিশ্বের কোটি কোটি চকোলেট-প্রেমীর এখনই দুশ্চিন্তার কোনও কারণ নেই। বরং জমিয়ে চকলেট খান আর সঙ্গীর সঙ্গে জমিয়ে সেলিব্রেট করুন চকলেট ডে।

.