kalipuja 2023: নির্বাসন শেষে অযোধ্যায় ফিরলেন রাম, তবু কেন দীপাবলিতে দেবী লক্ষ্মী এবং গণেশের পূজো?

হিন্দু পুরাণ অনুসারে, বলা হয় যে দীপাবলির রাত সেই রাতেই যে রাতে মা লক্ষ্মী ভগবান বিষ্ণুকে তার স্বামী হিসাবে বেছে নিয়েছিলেন এবং এই দিনে মা লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর বিবাহ হয়েছিল।

Updated By: Nov 12, 2023, 09:36 AM IST
kalipuja 2023: নির্বাসন শেষে অযোধ্যায় ফিরলেন রাম, তবু কেন দীপাবলিতে দেবী লক্ষ্মী এবং গণেশের পূজো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্দু ধর্মে প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে দীপাবলি উৎসব উদযাপিত হয়। সমগ্র ভারতে বা ভারতের বাইরে যেখানেই হিন্দু ধর্মের মানুষ বাস করেন, সেখানেই এই উৎসবটি অত্যন্ত আড়ম্বরে পালিত হয়। প্রকৃতপক্ষে, আমরা সবাই এই উৎসবটি উদযাপন করি কারণ এই দিনে ভগবান রাম রাবণকে হত্যা করে এবং তার ১৪ বছরের বনবাস শেষ করার পরে স্ত্রী সীতা এবং তার ছোট ভাই লক্ষ্মণের সঙ্গে অযোধ্যায় ফিরে এসেছিলেন।

আরও পড়ুন: Bhoot Chaturdashi 2023 | kalipuja 2023: আজই জ্বালতে হবে ১৪ প্রদীপ! জেনে নিন দীপদানের সময়...

একই সময়ে, যখন ভগবান ফিরে আসেন, তখন অযোধ্যার লোকেরা প্রদীপ জ্বালিয়ে তাকে স্বাগত জানায়। তাই এই দিনে আমরা আমাদের বাড়িতেও প্রদীপ জ্বালাই। কিন্তু প্রশ্ন হল এই দিনে যখন ভগবান রাম বনবাসের পর অযোধ্যায় ফিরে আসেন, তাহলে কেন দীপাবলিতে দেবী লক্ষ্মী ও গণেশের পূজা করা হয়? আসলে, অনেকেই এর কারণ জানেন না।

কেন দীপাবলিতে দেবী লক্ষ্মীর পূজা করা হয়

হিন্দু পুরাণ অনুসারে, বলা হয় যে দীপাবলির রাত সেই রাতেই যে রাতে মা লক্ষ্মী ভগবান বিষ্ণুকে তার স্বামী হিসাবে বেছে নিয়েছিলেন এবং এই দিনে মা লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর বিবাহ হয়েছিল। একই সঙ্গে মা লক্ষ্মীকে সম্পদের দেবী বলা হয় এবং এই দিনে দেবী লক্ষ্মী আমাদের ঘরে প্রবেশ করেন। এই কারণেই এই দিনে দেবী লক্ষ্মী এবং গণেশের আরাধনা করা হয়, যাতে ঘরে ধন-শান্তি আসে।

আরও পড়ুন: Dhanteras 2023 | kalipuja 2023: ধনতেরসের তিথি কখন পড়ছে? জেনে নিন কেনাকাটার সময় ও শুভক্ষণ...

দীপাবলি উদযাপনের রহস্য সমুদ্র মন্থনের সঙ্গেও সম্পর্কিত

এছাড়াও আরও একটি গল্প আছে যে যখন দেবতা ও অসুরদের মধ্যে সমুদ্র মন্থন হচ্ছিল, একদিন তাতে দেবী লক্ষ্মী আবির্ভূত হন। যেদিন সমুদ্র মন্থনের সময় দেবী লক্ষ্মী আবির্ভূত হয়েছিলেন, সেটি ছিল কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যার দিন। সমুদ্র মন্থন থেকে বেরিয়ে এসে মা লক্ষ্মী ভগবান বিষ্ণুর কাছে গেলেন, যার প্রভাবে সমস্ত দেবতারা অসুরদের চেয়েও শক্তিশালী হয়ে ওঠেন। তাই এই দিনে দেবী লক্ষ্মীর আরাধনা করা হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.