ভারতীয় পুরুষরা কি সত্যিই চান, নারীরা তাঁদের জন্য উপবাস করুন?

Updated By: Oct 8, 2017, 04:17 PM IST
ভারতীয় পুরুষরা কি সত্যিই চান, নারীরা তাঁদের জন্য উপবাস করুন?

ওয়েব ডেস্ক: বিভিন্ন উত্‌সবে, পূজা-অর্চনায় ভারতীয় নারীরা তাঁদের স্বামীদের মঙ্গল কামনায় উপবাস করে থাকেন। পুজোর আগে উপবাস করা ভারতীয় নারীদের কাছে রীতির সমান। কিন্তু ভারতীয় পুরুষরা কি সত্যিই চান, নারীরা তাঁদের জন্য উপবাস করুন? কী বলছে সমীক্ষা?

সম্প্রতি একটি সমীক্ষায় জানা গিয়েছে যে, বেশি সংখ্যক ভারতীয় পুরুষ মোটেই চান না যে, নারীরা তাঁদের জন্য না খেয়ে উপবাস করে থাকুন। www.shaadi.com –এর পক্ষ থেকে ২৪ থেকে ৪০ বছর বয়সী পুরুষদের মধ্যে একটি সমীক্ষা করা হয়। রবিবার করবা চৌথ। সেই উদ্দেশ্যেই স্বামীদের অনুরোধ করা হয় স্ত্রীদের সঙ্গে উপবাস করে থাকতে। এর মাধ্যমে স্ত্রীদের প্রতি স্বামীদের ভালোবাসা প্রকাশ পাবে। পুরুষদের দু‘টি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়।

১) স্ত্রী-রা যদি তাঁদের জন্য উপবাস করতে পারেন, তাহলে তাঁরাও কি স্ত্রীদের জন্য উপবাস করবেন?

২) তাঁরা কি চান, স্ত্রী-রা তাঁদের জন্য উপবাস করুন?

প্রথম ক্ষেত্রে ৬১ শতাংশ পুরুষ বলেছেন যে, তাঁরাও স্ত্রীদের সঙ্গে উপবাস করবেন। ৩৯ শতাংশ পুরুষ করবেন না বলেছেন। আর দ্বিতীয় ক্ষেত্রে ৯৩ শতাংশ পুরুষ জানিয়েছে যে, তাঁরা মোটেই চান না যে, স্ত্রী-রা তাঁদের জন্য উপবাস করুন। বরং তাঁরা এই উত্‌সবটিকে আলাদাভাবে সেলিব্রেট করতে চান।

পাশাপাশিভাবে এখনকার পুরুষদের মানসিকতায় কতটা পরিবর্তন এসেছে, তা দেখার জন্য তাঁদের প্রথ্ন করা হয় যে, তাঁরা করবা চৌথ উত্‌সবটিকে কীভাবে সেলিব্রেট করতে চান?

৫০ শতাংশ পুরুষ জানিয়েছেন যে, তাঁরা এদিন সমস্ত কাজ থেকে ছুটি নিয়ে স্ত্রীদের সঙ্গে একসঙ্গে সময় কাটাতে চান। ২৩ শতাংশ পুরুষ জানিয়েছেন যে, তাঁরা রোম্যান্টিক ক্যান্ডেল লাইড ডিনারে যেতে চান। এবং ৮ শতাংশ পুরুষ জানিয়েছেন যে, তাঁরা ছুটি নিতে চান।