লকডাউনে ত্বকেরও সঠিক যত্নের প্রয়োজন; রাতে ঘুমনোর আগে মেনে চলুন এই সহজ রুটিন

লকডাউনে ঘরবন্দি অবস্থায় ত্বকেরও সঠিক যত্নের প্রয়োজন। নাহলেই ফিরবে ব্রণ-ফুসকুড়ি বা রুক্ষ ত্বকের সমস্যা...

Edited By: সুদীপ দে | Updated By: May 3, 2020, 09:34 PM IST
লকডাউনে ত্বকেরও সঠিক যত্নের প্রয়োজন; রাতে ঘুমনোর আগে মেনে চলুন এই সহজ রুটিন

নিজস্ব প্রতিবেদন: ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্ত ২৮ হাজার ৪৬ জন, মৃত্যু হয়েছে ২৮০৪৬ জন মানুষ। করোনা সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন চলছে গোটা দেশে। পরিস্থিতির মোকাবিলায় দফায় দফায় বাড়ানো হয়েছে লকডাউনের মেয়াদ।

এই লকডাউনে ঘরবন্দি অবস্থায় ত্বকের সঠিক যত্ন নিতে পারছেন না? ত্বক রুক্ষ হয়ে পড়েছে বা তৈলাক্ত ত্বকে ব্রণ-ফুসকুড়ির সমস্যা বেড়েছে? রাতে ঘুমনোর আগে মেনে চলুন এই সহজ রুটিন, কমবে সমস্যা, ফিরবে ত্বকের জেল্লা!

মেক আপ: কখনওই মেক আপ নিয়ে রাতে ঘুমোতে যাবেন না। এতে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে থাকবে। ভিটামিন ই সমৃদ্ধ কোনও ণেক আপ রিমুভার ব্যবহার করা ত্বকের জন্য সবচেয়ে ভাল।

সারা দিনের ধুলো ময়লা জমে মুখের ত্বকের ক্ষতি হয়। তাই মেক আপ না করে থাকলেও রাতে ঘুমনোর আগে ভাল কোনও ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে জল দিয়ে, শুকনো করে মুছে নিন।

মুখ ধোওয়ার পর ত্বকের পিএইচ ব্যালান্স কমে যাওয়ায় শুষ্ক লাগতে পারে। এমনটা হলে অবশ্যই কোনও টোনার লাগিয়ে নিন মুখে। যা পিএইচ ব্যালান্স ধরে রাখতে সাহায্য করবে।

রাতে ঘুমনোর সময় ত্বক ভাল করে ময়শ্চারাইজ করা জরুরি। যে কোনও ক্রিম বা ময়শ্চারাইজার নয়, রাতে শোওয়ার আগে কোনও ভাল নাইট ক্রিম মাসাজ করুন।কারণ এই সময় ত্বকের বেশি পুষ্টি প্রয়োজন।

আরও পড়ুন: ঝটপট মেদ ঝরানো থেকে কোষ্ঠকাঠিন্য, জানুন ঈষদুষ্ণ জল খাওয়ার ৭টি আশ্চর্য উপকারিতা!

চোখের কথা কিন্তু অবশ্যই ভুলে যাবেন না। চোখের তলার কালি ও সকালে ফোলা ভাব কমাতে রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই চোখের কোলে ভাল কোনও আন্ডার আই ক্রিম মাসাজ করুন।

সপ্তাহে ১ দিন সারা রাত মাস্ক লাগিয়ে ঘুমোন। সকালে উঠে ধুয়ে ফেলুন। অবশ্যই নিজের ত্বকের জন্য উপযুক্ত মাস্ক বাছুন।

.