Expiry Date vs Best Before Date: এক্সপায়ারি ডেট আর বেস্ট বিফোর... তফাতটা কী? মানেই বা কী? জানুন...

Expiry Date vs Best Before Date: প্যাকেজ করা খাবার গুলির গায়ে সাধারণত একটি লেবেল দেখতে পাওয়া যায়। সেখানে নয় 'বেস্ট বিফোর' বা 'এক্সপায়ারি' তারিখ লেখা থাকে। কখনও ভেবে দেখেছেন, 'বেস্ট বিফোর' এবং 'এক্সপায়ারি' তারিখের মধ্যে পার্থক্য কি?

Updated By: Jun 2, 2024, 12:21 PM IST
Expiry Date vs Best Before Date: এক্সপায়ারি ডেট আর বেস্ট বিফোর... তফাতটা কী? মানেই বা কী? জানুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যাকেজ করা খাবার গুলির গায়ে সাধারণত একটি লেবেল দেখতে পাওয়া যায়। সেখানে নয় 'বেস্ট বিফোর' বা 'এক্সপায়ারি' তারিখ লেখা থাকে। যদিও বেশিরভাগ ক্ষেত্রে, খাবারের প্যাকটেগুলি যেগুলি তাদের 'বেস্ট বিফোর' পেরিয়ে গেছে, তা ফেলে দেওয়া হয়। সতর্কভাবে সেই খাবারগুলি ডাস্টবিন ফেলা উচিত। কখনও ভেবে দেখেছেন, 'বেস্ট বিফোর' এবং 'এক্সপায়ারি' তারিখের মধ্যে পার্থক্য কি?

বেস্ট বিফোর মানে, যে খাবারের গুণমান, স্বাদ বা মুচমুচেভাব নির্ধারিত তারিখের পরে একই নাও হতে পারে। অন্যদিকে 'এক্সপায়ারি' তারিখ মানে বোঝায় মেয়াদ শেষ হওয়ার তারিখ বলে যে খাদ্য আইটেমগুলি ব্যবহার করা নিরাপদ নয়। 

যখন প্যাকেটজাত খাবার কেনার এবং ব্যবহার করার কথা আসে, তখন খাবারের কী ধরণের উপাদান দিয়ে সেটি তৈরি, সেটা জানা প্রয়োজন। তাই সর্বদা প্যাকেটের গায়ে লেবেলগুলি পড়া উচিত। শুধু তাই নয় লক্ষ্য রাখতে হবে একটি নির্দিষ্ট তারিখে সেগুলি ব্যবহার করা নিরাপদ কিনা। কিছু খাবার নির্দিষ্ট সময়ের পরে ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রবণতা বেড়ে যায়। আর এই মেয়াদ শেষ হওয়ার তারিখ ব্যক্তিদের বুঝতে সাহায্য করে কখন সেগুলি ব্যবহার করা নিরাপদ নয়।

আরও পড়ুন:Voice Change: আচমকাই ভেঙে গেছে গলা! কোন কোন রোগের শঙ্কা? প্রতিকারই বা কী...

'বেস্ট বিফোর' তারিখ
FSSAI এক্স হ্যান্ডেলে সম্প্রতি একটি ভিডিয়ো পোস্ট করেছে। সেখানে বলা হয়েছে, খাবার কেনার সময় সর্বদা উৎপাদনের তারিখ, বেস্ট বিফোর ইউজ এবং মেয়াদ শেষ হওয়ার তারিখটি চেক করা উচিত। উৎপাদনের তারিখ উৎপাদন এবং প্যাকেজিংয়ের তারিখকে বোঝায়। 'বেস্ট বিফোর' তারিখ নির্দেশ করে যে খাবারটি তারিখ পেরোনোর পর খাওয়ার জন্য উপযুক্ত কিনা। যদিও কিছু কিছু খাবারের ক্ষেত্রে, তারিখ পেরিয়ে গেলেও সেটি খাওয়ার উপযুক্ত হয়।

এর মানে এই দাঁড়াচ্ছে যে, একটি প্যাকেজ করা খাবার ১০ এপ্রিল ২০২৪-এ যদি প্যাক করা হয়। সেক্ষত্রে সেটির বেস্ট বিফোর সময় হল ৩ মাস। তার মানে সেটি ১০ জুলাইয়ের  আগে ব্যবহার করে ফেলতে হবে। যাতে তার গুণমান, স্বাদ এবং পুষ্টি একই থাকে। ভিডিয়োটিতে আরও বলা হয় যে,  বেস্ট বিফোর তারিখের সময়সীমা শেষ হওয়ার পর খাবারের স্বাদ পরিবর্তন হয়ে যেতে পারে। এমনকি তার তরতাজাভাব, গন্ধ বা নিউট্রিয়েন্টস হারিয়ে যেতে পারে। যদিও এর মানে এই নয় যে খাবারটি আর খাওয়ার জন্য নিরাপদ নয়।

আরও পড়ুন:Cryonics: ভবিষ্যতের প্রযুক্তি হয়তো বাঁচাবে, এই প্রথম ফ্রিজ করা হল মৃতদেহ...

'এক্সপায়ারি' তারিখ 
অন্যদিকে, 'এক্সপায়ারি' তারিখ বা মেয়াদ শেষ হওয়ার তারিখটি নির্দেশ করে যে তারিখের পরে খাবার খাওয়া একেবারেই উচিত নয়। যদিও বেস্ট বিফোর তারিখের ক্ষেত্রে সময়সীমা অতিক্রম হয়ে যাওয়ার পরও খাওয়া যেতে পারে। মেয়াদ শেষ হওয়ার পরের খাবার খেলে স্বাস্থ্যে উপর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। FSSAI-এর প্রকাশিত ভিডিয়ো অনুযায়ী, যদি কোনও প্যাকেট খাবারের মেয়াদ ৩০ জুন ২০২০ পর্যন্ত থাকে, তাহলে সেই তারিখের পর খাবারটি খাওয়া ঠিক হবে না। 

সেখানে আরও জানানো হয় যে, খাবারের মেয়াদ শেষ হয়ে গেছে তা কখনই সেবন করবেন না, কারণ এটি অনিরাপদ হতে পারে খাওয়া এবং শরীরে বিপদ ডেকে আনতে পারেন।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.