বাঘের পর এবার স্লোগান জিরাফ বাঁচাও, ২০ বছরে অর্ধেক হয়েছে জিরাফের সংখ্যা

কথায় বলে ধর্মেও আছি, জিরাফেও আছি। কিন্তু এখন প্রশ্ন দেখা দিয়েছে ধর্ম থাকলেও জিরাফ থাকবে তো! গত ১৫ বছরে বিশ্বে প্রায় ৪০ শতাংশ জিরাফ কমে গিয়েছে। ১৫ বছর আগে জিরাফ সুমারিতে দেখা গিয়েছিল আফ্রিকায় প্রায় ১ লক্ষ ৪০ হাজার জিরাফ রয়েছে। সেখানে ২০১৪ এসে দেখা গেল হু হু করে কমতে কমতে জিরাফের সংখ্যা এসে ঠেকেছে মাত্র ৮০ হাজারে। আশঙ্কা করা হচ্ছে এভাবে কমতে থাকলে জিরাফ প্রায় নিশ্চিহ্ন হয়ে যাবে। কিন্তু কেন কমছে জিরাফের সংখ্যা?

Updated By: Dec 3, 2014, 08:44 PM IST
বাঘের পর এবার স্লোগান জিরাফ বাঁচাও, ২০ বছরে অর্ধেক হয়েছে জিরাফের সংখ্যা

ওয়েব ডেস্ক: কথায় বলে ধর্মেও আছি, জিরাফেও আছি। কিন্তু এখন প্রশ্ন দেখা দিয়েছে ধর্ম থাকলেও জিরাফ থাকবে তো! গত ১৫ বছরে বিশ্বে প্রায় ৪০ শতাংশ জিরাফ কমে গিয়েছে। ১৫ বছর আগে জিরাফ সুমারিতে দেখা গিয়েছিল আফ্রিকায় প্রায় ১ লক্ষ ৪০ হাজার জিরাফ রয়েছে। সেখানে ২০১৪ এসে দেখা গেল হু হু করে কমতে কমতে জিরাফের সংখ্যা এসে ঠেকেছে মাত্র ৮০ হাজারে। আশঙ্কা করা হচ্ছে এভাবে কমতে থাকলে জিরাফ প্রায় নিশ্চিহ্ন হয়ে যাবে। কিন্তু কেন কমছে জিরাফের সংখ্যা?

চোরাশিকারীদের কাছে বাঘ, রায়ানো, হাতির দাঁতের চেয়েও নাকি দামি হয়ে গিয়েছে জিরাফের মাংস। আসলে হাতি, বাঘ শিকারের চেয়ে অনেক সহজে জিরাফ মারা যায়। তার ওপর আবার জিরাফের মাংসের চাহিদা এখন আকাশছোঁয়া। তাই জিরাফ নিধন যজ্ঞ চলছে বেশ জাঁকিয়ে। এদিকে, এই সমস্যার কথা অনেকেই অবগত ছিলেন না। পশ্চিম আফ্রিকাকে জিরাফ রাজধানী হিসাবে ডাকা হত। সেই পশ্চিম আফ্রিকায় মাত্র ৩০০টি জিরাফ আছে বলে জানানো হয়েছে।

.