শীঘ্রই বদলাতে পারে আপনার অফিসের বহু নিয়ম, কারণটা জানেন?

হারাতে হতে পারে বিপুল কাজের সময়

Updated By: Dec 18, 2021, 07:02 PM IST
শীঘ্রই বদলাতে পারে আপনার অফিসের বহু নিয়ম, কারণটা জানেন?

নিজস্ব প্রতিবেদন: করোনা অতিমারির প্রভাব পড়েছে আমাদের কর্মজীবনে। বদলে গিয়েছে কাজের পদ্ধতি। 'ওয়ার্ক ফ্রম হোম' (WFH) কথাটার সঙ্গে আমরা পরিচিত হয়েছি। বিজ্ঞানীরা বলছেন এতে সবে শুরু, সিনেমা না কি এখনও অনেকটা বাকি। 

তাঁদের মতে জলবায়ু পরিবর্তন এবং বিশ্ব উষ্ণায়নের (Global Warming) প্রভাব কেবল প্রকৃতিতে নয়, পড়তে পারে আমার-আপনার কর্মক্ষেত্রেও। এর ফলে অনেক নিয়মই পাল্টে যেতে পারে। এতকাল যে নিয়মে কাজ করতে হত। সব বদলে যেতে পারে। ঠিক যেমনটা হয়েছে  'ওয়ার্ক ফ্রম হোম' (WFH) -এ। Nature Communications জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে এই দাবি করা হয়েছে। সেখানে স্পষ্ট বলা হয়েছে, বিশ্ব উষ্ণায়নের ফলে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হবে ভারতীয়দের। সরাসরি তাঁদের কাজের সময়ে (work timings) উপর এর কোপ পড়বে। আশঙ্কার বিষয় হল, যেবাবে উষ্ণতা বাড়ছে তাতে ৯-৫টা কাজের সময় বদলে যেতে পারে। 

বিজ্ঞানীদের সতর্ক বার্তা, উষ্ণায়নের (Global Warming) জন্য ইতিমধ্যে না কি ভারত ১০১ বিলিয়ন কাজের ঘণ্টা খুইয়ে দিয়েছে। বিশ্বের তাপমাত্রা আরও ২ ডিগ্রি বাড়লে, এক বছরে ভারত ২৩০ বিলিয়ন ঘণ্টা কাজের সময় হারাতে পারে। এর পিছনে মূল কারণ হল পরিবেশের উষ্ণতা বৃদ্ধি। উষ্ণায়নের (Global Warming) প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়বেন চাকরিজীবী, কৃষক, মাছ চাষি, চাষাবাদের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। একটি গবেষণা বলছে, দক্ষিণ ও পূর্ব এশিয়ার জনবহুল বহু দেশে এর প্রভাব পড়তে পারে। এখনই এই নাতিশীতোষ্ণ অঞ্চলের বহু শ্রমিক বিকেলের পর কাজ বন্ধ করে দেন।    

আরও পড়ুন: দেখে নিন এই শীতে সুস্থ থাকতে কী খাবেন, কী এড়িয়ে চলবেন

আরও পড়ুন: জানেন, লাঞ্চ বা ডিনারের সময়ে কী ভাবে জল খাওয়া উচিত?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.