CGHS: ৪০ লাখেরও বেশি সরকারি কর্মচারীর জন্য বড় খবর!

CGHS Scheme: কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের অধীনে বেসরকারি হাসপাতালে চিকিৎসার দামের হার সংশোধন করেছে সরকার। এর পাশাপাশি এখন আর বেসরকারি হাসপাতালে রেফার করার জন্য সরকারি কর্মচারীকে কেন্দ্রে যেতে হবে না।

Updated By: Apr 12, 2023, 06:26 PM IST
CGHS: ৪০ লাখেরও বেশি সরকারি কর্মচারীর জন্য বড় খবর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের অধীনে বেসরকারি হাসপাতালে চিকিৎসার টাকার পরিমাণ সংশোধন করেছে সরকার। এর পাশাপাশি এখন আর বেসরকারি হাসপাতালে রেফার করার জন্য সরকারি কর্মচারীকে কেন্দ্রে যেতে হবে না। ভিডিও কলের মাধ্যমেও রেফারেল নেওয়া যাবে। সিজিএইচএস রোগী যদি কেন্দ্রে যেতে না পারেন, তবে পরিবারের সদস্যকে কেন্দ্রে পাঠিয়েও তিনি রেফার করাতে পারেন।

এই বড় পরিবর্তন

ওপিডিতে চিকিৎসার খরচ ১৫০ টাকা থেকে বাড়িয়ে ৩৫০ টাকা করা হয়েছে। আইপিডি অর্থাৎ ভর্তি থাকা রোগীর পরামর্শের মূল্য ৩০০ থেকে ৩৫০ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল

আগে আইসিইউতে ৮৬২ টাকা এবং রুম ভাড়া দিতে হতো। এখন এই দাম বেড়ে হয়েছে ৫৪০০ টাকা।

রুম ভাড়া

আগে সাধারণ ওয়ার্ড ছিল এক হাজার, এখন হয়েছে ১৫০০। সেমি প্রাইভেট ২ হাজার থেকে ৩ হাজার টাকা এবং প্রাইভেট ওয়ার্ড ৩ হাজার থেকে বাড়িয়ে ৪৫০০ করা হয়েছে।

আরও পড়ুন: Yoga For Glowing Skin: ত্বক টানটান করতেও ভরসা প্রাচীন জ্ঞান, এই চার যোগাসনেই ম্য়াজিক...

হাসপাতালগুলোর এমন অভিযোগ ছিল

সরকারি কর্মচারীরা সিজিএইচএস অর্থাৎ কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের অধীনে চিকিৎসা পান। যেখানে সিজিএইচএস প্যানেলের সঙ্গে সংযুক্ত এমন বেসরকারি হাসপাতাল থেকে বিনামূল্যে চিকিৎসা করা যেতে পারে। সরকার চিকিৎসার খরচ বহন করে এবং বেসরকারী হাসপাতালগুলোকে নির্ধারিত হারে টাকা পরিশোধ করে। তবে বেশ কিছুদিন ধরে হাসপাতালগুলো অভিযোগ করে আসছিল যে এই রেট বাড়াতে হবে এবং সময়মতো টাকা পরিশোধ করতে হবে।

আরও পড়ুন: Stomach Problem in Summer: তীব্র গরমে পেটের সমস্যায় ভুগছেন? সুস্থ থাকতে পাতে রাখুন এই সব খাবার...

সরকারকে আরও ভার বহন করতে হবে

নতুন হারের পরে, সরকারের বার্ষিক ২৪০ থেকে ৩০০ কোটি টাকার অতিরিক্ত বোঝা নিতে হবে। সিজিএইচএস সুবিধার অধীনে, ৪২ লাখ মানুষ সুবিধা নেয়। এই প্রকল্পের আওতায় ৩৩৮টি অ্যালোপ্যাথি এবং ১০৩টি আয়ুষ কেন্দ্র আসে।

৭৯টি শহরের ১৬৭০টি হাসপাতাল সিজিএইচএস-এর তালিকাভুক্ত। ২১৩টি ডায়াগনস্টিক ল্যাব এই সুবিধার সঙ্গে যুক্ত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)           

 

.