Yoga For Glowing Skin: ত্বক টানটান করতেও ভরসা প্রাচীন জ্ঞান, এই চার যোগাসনেই ম্য়াজিক...

সুন্দর এবং মসৃণ ত্বক কে না চায়। এমন ত্বক যাতে কোনও দাগ থাকবে না। সেক্ষেত্রে ত্বকের যত্ন নেওয়ার জন্য় আমরা তখন বিভিন্ন ঘরোয়া উপায়, ত্বকের চিকিৎসা ইত্যাদি করিয়ে থাকি। তবে এ সব ছাড়াও আরও সহজ উপায় উজ্জ্বল ও সুন্দর ত্বক পাওয়া যাবে। এ ক্ষেত্রে কিছু যোগাসনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

Updated By: Apr 12, 2023, 05:01 PM IST
Yoga For Glowing Skin: ত্বক টানটান করতেও ভরসা প্রাচীন জ্ঞান, এই চার যোগাসনেই ম্য়াজিক...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো : ত্বকের যত্ন নেওয়ার জন্যে আমরা বিভিন্ন স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার তো করেই থাকি। ত্বকের টানটানভাব ধরে রাখার জন্যে এবং সুন্দর রাখার জন্য নির্দিষ্ট একটি স্কিন কেয়ার রুটিন মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে ত্বকে ভালো রাখার জন্যে আরও কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে যেমন, আপনার লাইফস্টাইলের দিকে খেয়াল রাখতে হবে, পাশাপাশি আরও কয়েকটি বিষয়ে গুরুত্ব দিতে হবে।
 ত্বক ভালো রাখতে এবং নানা সমস্যার সমাধান করতে কয়েকটি যোগাসন জাদুর মতো কাজ করে। কয়েক মিনিট যোগাসন করলেই আপনি ফিরে পাবেন সুন্দর এবং জেল্লাদার ত্বক। 

আরও পড়ুন : Stomach Problem in Summer: তীব্র গরমে পেটের সমস্যায় ভুগছেন? সুস্থ থাকতে পাতে রাখুন এই সব খাবার... 
 
 স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকের জন্য রইল এই ৪ যোগব্যায়াম -

১. ভুজঙ্গাসন
ভুজঙ্গাসন করলে আপনার শ্বাস প্রশ্বাস প্রক্রিয়া আরও বেশি সক্রিয় হয়। অক্সিজেন বেশি সরবরাহ হয়। যা আপনার রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য় করে। টক্সিন বের করে দেয়। অসময়ে মুখে বয়সের ছাপ পড়ে না। হরমোন জনিত ত্বকের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

আসনটি করার নিয়ম

উপুড় হয়ে শুয়ে পড়ুন, মাথা যেন মাটিতে ছোঁয়ানো থাকে। তারপর দুই হাত বুকের পাশে রাখুন। হাতের পাতায় ভর দিয়ে শরীরের সামনের অংশ তুলে নিন। দৃষ্টি সোজা থাকবে। দুই পা জোড়া রাখার চেষ্টা করুন। দেখতে একটি সাপের মতো শরীরের ভঙ্গি হবে আপনার। ২০ পর্যন্ত গুনে আবার শুয়ে পড়ুন।

২. মৎস্য়াসন
এই আসনটি থাইরয়েড গ্ল্যান্ডকে উজ্জীবিত করে তোলে, ফলে হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণে থাকে এবং রক্তে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়। সব মিলিয়ে ত্বকে একটা স্বাভাবিক উজ্জ্বলতা ফুটে ওঠে।

আসনটি করার নিয়ম

পদ্মাসন করে দুটি কনুইয়ের সাহায্যে চিত হয়ে শুয়ে পড়ুন। তারপর হাত দু'টি মাথার দু' পাশে মাটিতে রেখে তার ওপর ভর দিয়ে পিঠটাকে মাটি থেকে তুলুন। ঘাড় হেলিয়ে দিয়ে মাথার তালু মাটির ওপর রাখুন। এবার দুই হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল ধরে টানুন আর বুক উঁচু করুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রেখে মনে মনে ১০ পর্যন্ত গুনে এরপর হাত মাথার পাশে এনে পিঠ আলগা ও মাথা সোজা করে শবাসনে বিশ্রাম নিন। এভাবে তিনবার এই আসনটি করতে হবে।

আরও পড়ুন : National Pet Day 2023: জেনে নিন একটি পোষ্য আপনার শরীর-স্বাস্থ্যের পক্ষে ঠিক কতটা ভালো, কতটা গুরুত্বপূর্ণ...

৩. বিপরীত করণী
মুখে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। ফলে অক্সিজেন সরবরাহ বেশি হয়। ত্বকে জেল্লাও হয় দেখার মতো।

আসনটি করার নিয়ম

প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই পা সোজা করে উপরের দিকে তুলুন। প্রথমেই এই ব্যালেন্স একা করতে পারবেন না। এই আসনটি করার জন্য আরও একজন মানুষের সাহায্য প্রয়োজন হতে পারে। কোমরের নিচে বালিশ দিয়ে এই আসন করতে পারেন।

সেক্ষেত্রে একটি দেওয়ালের সামনে এই আসন করার চেষ্টা করুন। দেওয়ালের উপর সোজা করে পা তুলে রাখুন। কোমরের তলায় বালিশ থাকায় তা সহজেই উপরে তুলতে পারবেন। এবার হাত দিয়ে ভর দিন। কোমর ব্যালেন্স করুন। ১০ পর্যন্ত গুনে নামিয়ে নিন পা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

<iframe allow="accelerometer; autoplay; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen="" frameborder="0" height="350" src=https://zeenews.india.com/bengali/live-tv/embed?autoplay=1&mute=1  width="100%"></iframe>

 

.