Pan-Aadhar Link: আপনার আধারের সঙ্গে কি প্যান লিঙ্ক করেছেন? সহজে চেক করুন...

আধার-প্যান লিঙ্ক নিয়ে ফের বিজ্ঞপ্তি জারি করেছে Central Board of Direct Taxes(CBDT)। বিজ্ঞপ্তি বলছে, ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে অবশ্যই করতে হবে এই কাজ। অনলাইনে কীভাবে করবেন এই কাজ?   

Updated By: Aug 31, 2022, 06:57 PM IST
Pan-Aadhar Link: আপনার আধারের  সঙ্গে কি প্যান লিঙ্ক করেছেন?  সহজে চেক করুন...

জি ২৪ ঘন্টা ডিজিট্যাল ব্যুরো: আপনি কি এখনও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করিয়ে উঠতে পারেননি? যদি না করিয়ে থাকেন তবে তাড়াতাড়ি করুন। আরও দেরি  করলে এবার কিন্তু দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানা। বর্তমানে আধার কার্ড এবং প্যান কার্ড আমাদের জীবনের একটি অত্যবশ্যকীয় নথি হিসেবে  জুড়ে গিয়েছে।  ব্যাঙ্ক অ্যাকাউন্ট  থেকে শুরু করে  রেশন কার্ড  সব  কিছুতেই  এখন আধার  লিঙ্ক হয়ে  গিয়েছে বাধ্যতামূলক। তাই  বেশ কয়েক বছর আগেই  আধারের  সঙ্গে প্যান লিঙ্ক করার  নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয়  সরকার। লিঙ্ক করানোর  সময়সীমা  ছিল ২০     ২২ সালের ৩১     মার্চ পর্যন্ত।  তবে  সময়সীমা পেরিয়ে  যাওয়ার পরও যারা এখনও অবধি  তা করতে পারেননি। তাদের  জন্য  সময় বাড়ানোর  সিদ্ধান্ত  নিয়েছে কেন্দ্রীয়  সরকার ।  তবে  তার  সঙ্গে যুক্ত করা হয়েছে বেশ কিছু নিয়ম এবং জরিমানা। 

আরও পড়ুন: WBPSC Recruitment Notice: বড় মাপের সরকারি চাকরির ঘোষণা রাজ্য়ের, মাইনে মাসে পৌনে ২ লক্ষ! অ্য়াপ্লাই...

এই  নিয়ম  অনুযায়ী , ৩১ জুন ২০২২-এর মধ্যে প্যান-আধার লিঙ্ক করানো হলে করদাতাকে দিতে হবে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা। এই  সময়ের মধ্যেও যদি লিঙ্ক  না করানো হয়ে থাকে সেক্ষেত্রে ৩১ মার্চ, সাল ২০২৩ -এর  মধ্যে মিটিয়ে নিতে হবে  সংযুক্তিকরণের সমস্ত কাজ। কিন্তু এক্ষেত্রে  জরিমানা হয়ে যাবে একেবারে দ্বিগুন, অর্থাত ১ ০০০ টাকা। অনেকেই  নানান কাজের  ফাঁকে কিছুতেই  সময়  করে  উঠতে  পারছেন না ।  তবে  জানেন কি!  খুব  সহজে  বাড়িতে  ফোনের  মাধ্যমেই  নিজেরাই  করে  ফেলতে  পারেন এই  কাজ। 

 প্যানের  সঙ্গে আধার  লিঙ্ক করবেন  কীভাবে ? 

প্রথমেই incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে চলে যান  এবং সেখানে প্যান নম্বর দিয়ে নিজের  নাম রেজিস্টার  করান। এবার  User ID, পাসওয়ার্ড এবং জন্মতারিখ দিয়ে পোর্টালে লগইন করুন।  লগ ইন করতেই  খুলে যাবে লিঙ্ক করার  উইন্ডো।  এবার  নিজের  আধার  কার্ডের ১    ২টি নম্বর  লিখুন এবং প্রেস করুন 'LINK  NOW' অপশনে।  ব্যস,আ পনার আধারের  সঙ্গেপ্যান কার্ড  সংযুক্তকরণ  সম্পন্ন।  

যারা পূর্বেই  লিঙ্ক করিয়ে  নিয়েছেন, তবে আদৌ  লিঙ্ক হয়েছে কি না বুঝতে  পারছেন না। তারাও বাড়িতে  অনলাইন এবং অফলাইন দুই  প্রক্রিয়াতেই  জেনে নিতে  পারেন তাঁদের  লিঙ্ক স্টেটাস।

আরও পড়ুন: Affordable countries for Travel: চাইলেই ভিসা, দেশের চেয়েও সস্তা... দশ দেশের ঠিকানা

অনলাইনে প্যান কার্ডের  সঙ্গে আধার  কার্ডের  লিঙ্ক করানো কি না বুঝবেন কীভাবে?

pan.utiitsl.com/panaadhaarlink/forms/pan.html/panaadhaar এই  ওয়েবসাইটটি খুলুন।  আপনার  PAN  নম্বর বা জন্ম তারিখটি লিখুন।  যে  Capcha code টি আসবে তা লিখে  সাবমিট  করলেই  আপনি আপনার  লিঙ্ক স্টেটাসটি  দেখতে  পাবেন। 

এসএমএসের  মাধ্যমে  প্যান কার্ডের  সঙ্গে আধার  কার্ডের  লিঙ্ক করানো কি না বুঝবেন কীভাবে?

আপনার SMS অ্যাপ খুলুন। UIDPAN টাইপ করে পাঠিয়ে  দিন 567678 বা 56161 এই  নম্বরে। 
এরপরই  আপনার  কাছে মেসেজ চলে আসবে  যেখানে আপনার  লিঙ্ক স্টেটাস সম্পর্কে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.