আর্থিক মন্দা! এমন সময় আপনার চাকরি সুরক্ষিত নাকি অনিশ্চিত! বুঝবেন যে উপায়ে

 চাকরি থাকছে নাকি থাকছে না সেটা আগেভাগে টের পাওয়া সম্ভব। 

Updated By: Sep 5, 2019, 05:12 PM IST
আর্থিক মন্দা! এমন সময় আপনার চাকরি সুরক্ষিত নাকি অনিশ্চিত! বুঝবেন যে উপায়ে

নিজস্ব প্রতিবেদন : আর্থিক মন্দার জেরে ইতিমধ্যে অটোমোবাইল ইন্ডাস্ট্রির প্রচুর কর্মী চাকরি খুইয়েছেন। দেশের অন্যান্য সেক্টর-এও আর্থিক মন্দার প্রভাব পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা। এমন এখ সঙ্কট সময়ে প্রাইভেট সেক্টরে চাকুরিজীবি অধিকাংশ মানুষই নিজের চাকরি নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন। চাকরিটা থাকবে? নাকি থাকবে না? এই ভাবনায় অনেকেই দুশ্চিন্তায় থাকছেন। ঘোর অনিশ্চয়তা চারপাশে। চাকরি থাকছে নাকি থাকছে না সেটা আগেভাগে টের পাওয়া সম্ভব। তবে তার জন্য কয়েকটা দিকে লক্ষ্য রাখা জরুরি। অনিশ্চয়তা তৈরি হয় কিছু কারণের জন্য। সেই কারণগুলোর মধ্যেই লুকিয়ে উত্তর।

আরও পড়ুন-  পুজোয় কোন পোশাক কিনলে আপনাকে ট্রেন্ডি ও স্টাইলিশ লাগবে? রইল টিপস

বেতন বেশি হলে ঝুঁকিও বেশি- সংস্থার বা দেশের আর্থিক অবস্থা খারাপ হলে প্রতিষ্ঠান খরচ কমানোর কথা ভাবতে শুরু করে। তখনই কর্মী ছাঁটাই হয়। অর্থাত্ বেতন-ভাতা সংক্রান্ত খরচ কমানোর পথ বেছে নেয় প্রতিষ্ঠান। পরিস্থিতি এমন হলে যে কোনও প্রতিষ্ঠানের বেশি বেতনভোগী কর্মীরাই বাড়তি ঝুঁকিতে থাকেন। কারণ একজন ঊর্ধ্বতন কর্মকর্তার যা বেতন তাই দিয়ে একাধিক কর্মীকে বেতন দেওয়া সম্ভব। তা ছাড়া একাধিক কর্মীর তুলনায় একজনকে ছাঁটাই করার ঝক্কিও কম।

দলে বেশি সদস্য- একাধিক বিভাগ নিয়ে গঠিত হয় একটি প্রতিষ্ঠান। যে কোনও বড় প্রতিষ্ঠানে একটি বিভাগের আওতায় একাধিক কর্মী দল থাকে। এমনই কোনও বিভাগের কর্মী দলে যদি প্রয়োজনের তুলনায় বেশি লোক থাকে তা হলে সেই দল থেকে ছাঁটাইয়ের ঝুঁকি বাড়ে। খরচ বাঁচাতে পুরো দল বা বিভাগ বন্ধ করতে চায় না কোনও প্রতিষ্ঠান। ফলে দলের সদস্য সংখ্যা কমানোর কথা ভাবতে শুরু করে প্রতিষ্ঠান। কোনও বড় দল যদি প্রত্যাশামতো ফল দিতে না পারে তা হলে সেখান থেকে কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনাও বাড়ে।

আরও পড়ুন-  বর্ষায় ছত্রাকের সংক্রমণ থেকে দূরে থাকতে মেনে চলুন এই নিয়মগুলি

আউটসোর্সিং- যে কোনও প্রতিষ্ঠান চায় খরচ কমাতে। আর্থিক সমস্যা থাক বা না থাক কম খরচে কাজ উঠে আসলে তো আখেরে লাভ। অফিসের এমন কোনও কাজ যেটা করার জন্য সংশ্লিষ্ট লোক রাখা হয়েছে সেটি বাইরে থেকে কম খরচে করা গেলে প্রতিষ্ঠান সেই দিকে আগ্রহী হয়। এই পদ্ধতিকেই বলা হয় আউটসোর্সিং। এই পদ্ধতিতে কাজ করালে আর্থিক দিক থেকে সাশ্রয় তো হয়ই, বেশ কিছু বাড়তি সুবিধাও পায় প্রতিষ্ঠান। অফিসে আপনি যে কাজটা করেন সেটা যদি আউটসোর্সিং-এর যোগ্য হয় তা হলে আপনার চাকরি হারানোর ঝুঁকি রয়েছে।

.