Summer Skincare: গরমে কীভাবে নেবেন ত্বকের যত্ন? আপনার ঘরেই রয়েছে উপকরণ...

Home Ingredient Skincare for Summer: এই গরমে ত্বকের যত্ন নেওয়া জরুরি। ত্বকের তেল-ভাব দূর করতে কী করণীয়? রোদে ত্বকে ট্য়ান পড়ার আগে কী করবেন জেনে নিন। 

Updated By: Mar 25, 2023, 03:48 PM IST
Summer Skincare: গরমে কীভাবে নেবেন ত্বকের যত্ন? আপনার ঘরেই রয়েছে উপকরণ...

শতরূপা কর্মকার: ফর্সা মানেই সুন্দর সেই সংজ্ঞা এখন বদলেছে। ফর্সা হওয়ার ক্রিম না মেখে এখন ত্বকের যত্ন নেওয়া বেশি জরুরি তা বুঝতে শিখেছেন অনেকেই। ত্বকের যত্ন বা স্কিন কেয়ারও আর শুধুমাত্র মহিলাদের মধ্য়ে সীমাবদ্ধ নেই। নারীপুরুষ নির্বিশেষে আট থেকে আশি সকলেই ত্বকের যত্ন নিতে পারেন। আর কিছুদিন পরেই শুরু হবে গ্রীষ্মের দাবদাহ। রোদে ত্বকে দাগ পড়ার আগে থেকেই তাই ত্বকের যত্ন নেওয়া শুরু করে দিন। ত্বকের যত্ন রোজই নেওয়া উচিত যার মধ্য়ে ফেসওয়াশ ও নিয়মিত সানস্ক্রিন ব্য়বহার অন্য়তম। তবে ত্বকের জেল্লা বাড়াতে ঘরোয়া কয়েকটি উপকরণ ব্য়বহার করলেই ফল মিলবে হাতে-হাতে। 

ফেসপ্য়াক

ত্বকের জেল্লা বাড়াতে মুলতানি মাটির বিকল্প নেই। গরমে ত্বকের তেল-ভাব দূর করতে মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে ব্য়বহার করা যায়। এটি ত্বকের মলিন ভাবও দূর করে জেল্লা ফিরিয়ে আনে। 

আরও পড়ুন: শনিদেবের কৃপা পেতে বিশেষ করে শনিবারগুলিতে কী কী করবেন জেনে নিন...

ট্য়ান রিমুভাল 

গরমে ট্য়ান পড়ে যাওয়া সাধারণ ব্যাপার, কিন্তু ট্য়ান তোলা মোটেই সহজ নয়। তবে হাতের কাছে টমেটো থাকলে চিন্তার কোনও কারণ নেই। টমেটোর মধ্য়ে থাকা লাইকোপিন প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে। একটি টমেটো বেটে নিয়ে তাতে এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ট্য়ান পড়ে যাওয়া অংশে লাগিয়ে আধঘণ্টা পরে ধুয়ে নিতে হবে। 

চোখের যত্ন

পুদিনা পাতার রস, শসার রস ও গোলাপ জল মিশিয়ে তুলোয় ভিজিয়ে ১৫ মিনিট চোখের উপর রাখুন। তার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। চাইলে ওই মিশ্রণটা ফ্রিজে রেখে ঠান্ডা করেও ব্য়বহার করা যেতে পারে। 

আরও পড়ুন: Shani and Rahu: রাহু-শনির অশুভ অবস্থান! ক্ষতি এড়াতে আজই করুন এই প্রতিকার

ফেস মিস্ট

সব ধরনের ত্বকেই শশা উপকারী। প্রচন্ড গরমে ত্বক ঠান্ডা রাখতে ফেস মিস্ট সবচেয়ে ভালো উপায়। একটি শসা থেঁতো করে তার রস ছেঁকে নিয়ে তাতে এক চামচ গোলাপ জল মিশিয়ে স্প্রেয়ারে ভরে নিতে হবে। গরমে মুখ জ্বালা করলেই এটি মুখে ছিটিয়ে দিন। ব্যস!

উপরের টিপসগুলি নিজে পরখ করে দেখুন। পাশাপাশি ত্বককে ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচাতে গরমে প্রচুর জল খান। এছাড়াও ত্বক ভালো রাখতে সুষম খাবারের কোন বিকল্প নেই। তাই চেষ্টা করুন, গরমকাল জুড়ে সুষম খাবার খেতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.