PAN কার্ডের এই ভুলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা! জেনে নিন এখনই

একজন ব্যক্তির একাধিক PAN কার্ড থাকা আইন বিরুদ্ধ

Updated By: Nov 16, 2021, 01:33 PM IST
PAN কার্ডের এই ভুলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা! জেনে নিন এখনই

নিজস্ব প্রতিবেদন: পারমানেন্ট একাউন্ট নম্বর (PAN) একটি দশ সংখ্যার বিশেষ নম্বর। এটি সংখ্যা এবং বর্ণের মিলিত একটি বিশেষ নম্বর যা আয়কর দপ্তরের মাধ্যমে পাওয়া যায়। সাধারন মানুষের জীবনে আর্থিক সব কাজের জন্য এই PAN কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। 

কোনও ব্যক্তির মোট বিক্রয়, টার্নওভার বা পেশা যেখান থেকে তিনি আগের যে কোনও বছরে ৫ লক্ষ টাকার বেশি আয় করেছেন, তার একটি PAN কার্ড থাকতে হবে। এছাড়াও, প্রত্যেক ব্যক্তি যার একটি নির্দিষ্ট আর্থিক লেনদেন করার প্রয়োজন রয়েছে যেখানে PAN কার্ডের উদ্ধৃতি বাধ্যতামূলক তাদেরও একটি PAN কার্ড থাকতে হবে।

আরও পড়ুন: Hasan Azizul Haque: চিরস্তব্ধ কলম, নিভল ‘আগুন পাখি’, প্রয়াত সাহিত্যিক হাসান আজিজুল হক 

একজন ব্যক্তির একটিমাত্র PAN কার্ড থাকতে পারে। একাধিক PAN কার্ড থাকা আইন বিরুদ্ধ এবং ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। তাই, একাধিক PAN কার্ড না রাখার পরামর্শ দেওয়া হয়। 

বর্তমানে যে PAN কার্ড ব্যবহার করা হচ্ছে তার উল্লেখ করে PAN কার্ড পরিবর্তনের অনুরোধের আবেদন ফর্মটি পূরণ করতে হবে। ফর্মের ১১ নম্বরে, অসাবধানতাবশত বরাদ্দ করা অন্যান্য সমস্ত PAN নম্বরে উল্লেখ করতে হবে ফর্মে। বাতিল করার জন্য এই সমস্ত PAN এর কপি জমা দিতে হবে ফর্মের সঙ্গে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.