পুরুষে নারীরা যা যা খোঁজেন

দেখা শোনা ফ্রি, কেনাকাটা পছন্দের ওপর। এই বিজ্ঞাপন ট্রেনে বাসে মুখে মুখে ফেরে। শুধু যে শুনি তেমনটা শুনি কেবল তাই নয়, ভাবনাও তো এমনই। 'দেখতে ক্ষতি কী, পছন্দ হলে ভেবে দেখব'। এমন কি কি বিষয় রয়েছে যা একজন পুরুষের মধ্যে একজন বা বহু নারী দেখেন? হ্যাঁ, এটাও ঠিক সবার পছন্দ এক নয়, তাহলেও কিছু বিষয় এমন রয়েছে, যা বিশ্বজনীন, যা পুরুষের মধ্যে খোঁজেন নারীরা।

Updated By: Feb 2, 2016, 05:59 PM IST
পুরুষে নারীরা যা যা খোঁজেন

ওয়েব ডেস্ক: দেখা শোনা ফ্রি, কেনাকাটা পছন্দের ওপর। এই বিজ্ঞাপন ট্রেনে বাসে মুখে মুখে ফেরে। শুধু যে শুনি তেমনটা শুনি কেবল তাই নয়, ভাবনাও তো এমনই। 'দেখতে ক্ষতি কী, পছন্দ হলে ভেবে দেখব'। এমন কি কি বিষয় রয়েছে যা একজন পুরুষের মধ্যে একজন বা বহু নারী দেখেন? হ্যাঁ, এটাও ঠিক সবার পছন্দ এক নয়, তাহলেও কিছু বিষয় এমন রয়েছে, যা বিশ্বজনীন, যা পুরুষের মধ্যে খোঁজেন নারীরা।

প্রথম-কন্ঠ

কন্ঠ। দেখা যায় না। শোনা যায়, ভাবা যায়, অনুভব করা যায়। কথায় আছে 'কণ্ঠে জাদু আছে', একথা সর্বত সত্যি, যার কন্ঠে জাদু আছে, সে জগতকে মোহিত করে। কন্ঠে সুর, কণ্ঠে কথা আর তা দিয়েই প্রথম আকর্ষণ, প্রথম ভাল লাগা।

 দ্বিতীয়-সঙ্গ

নারীর জীবনের শ্রেষ্ঠ সঙ্গীদের মধ্যে প্রথম-বাবা, দ্বিতীয়-প্রেমিক, তৃতীয়-বন্ধু, চতুর্থ-স্বামী, পঞ্চম-ছেলে, ষষ্ঠ-নাতি। এমনটা সবক্ষেত্রে হয় সেটা কেউই দাবি করবে না। তবে এমনটা হয়ে থাকে। আর এই ছয়ের মধ্যেই নারী খোঁজেন তাঁর শ্রেষ্ঠ সঙ্গী। যার কাঁধে নারী মাথা রাখতে পারে নির্দিধায়, যার বুকে মাথা রেখে অবলীলায় ভিজিয়ে দিতে পারে তাঁর জামা, যার ওষ্ঠে ওষ্ঠ রাখতে নারীর কুণ্ঠাবোধ একেবারেই হবে না, সেই পুরুষই নারীর মনের পুরুষ।

তৃতীয়- পোশাক পরিচ্ছদ

কথায় আছে, 'যো দিখতা হে, ওহি বিকতা হে'। কথাটায় ১০০ শতাংশ সম্মতি আপনি না দিলেও কিছুটা আমল দিতেই হবে। সুদর্শন পুরুষ কোন পোশাকে নিজেকে কতটা সামনে নিয়ে আসছে এও দর্শন। 'পাঞ্জাবীতে কালবেলার অনিমেষদের পছন্দ করবেন মাধবীলতারাই', এটা মিথ হলেও বর্তমানের অনিমেষরা কিন্তু পাঞ্জাবীর সঙ্গে সাদা ফোতুয়ার বদলে ডেনিম জিন্সেও নারীর নজর কাড়ছে।

চতুর্থ-আচরণ

প্রাণ খোলা মানুষ। চুম্বনে প্রেম নিবেদন, কবিতায় বিদ্রোহ, স্লোগানে আকাশকে চমকে দেওয়ার মত পুরুষে নারী সর্বদাই দেখেছে 'আচরণ'। কোন পরিবেশে কোন অবস্থায় পুরুষের আচরণ কী, এতে নারী বেশ প্রভাবিত হয়।

পঞ্চম-দর্শন

উফ! কি দেখতে। আহ্‌, কাশ আমার প্রেমিক এমন দেখতে হত, আমার বর যদি অমনটা হত। এই আক্ষেপ নারীর চিরকালের। না সবাই উত্তম কুমার, না সবাই টম ক্রুজ, না সবাই লিও, (নিজের পছন্দের মত নাম বসিয়ে নিন) তবুও এই মুখে গোটা জগৎটাই মজেছিল, এখনও মজে আছে। 'প্যাহেলি নজর মে, ক্যায়সা জাদু কর দিয়া...', এই জাদুর জন্য চলতি ভাষায় যেটা লাগে সেটা হল 'লুক'। পাতি বাংলায় যাকে বলে 'কেমন দেখতে'।