...বোঝাচ্ছ স্বাধীনতার মানে

Updated By: Aug 15, 2015, 03:15 PM IST
...বোঝাচ্ছ স্বাধীনতার মানে

সৌরভ পাল

৬৮ বসন্ত পেরিয়ে ভারতবর্ষের স্বাধীনতার বয়স ৬৯-এ পা দেবে। 'লাল কিলে পে লাল নিশান' নয়, পত পত করে উড়বে তিরঙ্গা। গেরুয়া সাদা আর সবুজ, সঙ্গে অশোক স্তম্ভ, এই তো আমাদের স্বাধীনতার প্রতীক। রক্তনদীর ছাপ নেই এই তিরঙ্গায়। হাজার হাজার শ্রমিক, কৃষক, খেটে খাওয়া মানুষের সংগ্রাম, রক্ত ঝড়ানো আন্দোলনে ব্রিটিশ শাসন থেকে স্বাধিকার অর্জন করেছিল ভারতবাসী। গর্বের ইতিহাস। রোজকার রুটিনের থেকে একটু আলাদা এই দিন্টা। ১৫ অগাস্ট।  স্বাধীনতা দিবস। আজাদি কা দিন।   

ভারত এখন ১২০ কোটির দেশ। সবাই কি জানেন ১৫ অগাস্টের অর্থ কি? স্বাধীনতার কথা বারবার মুখে মুখে ঘুরলেও প্রকৃত স্বাধীনতার প্রশ্নে আজও আমরা উত্তর খুঁজে বেড়াই। কলকাতার ফুটপাথ থেকে রাজপথ, ঝুপড়ি থেকে অট্টালিকা কারো কাছে স্বাধীনতা মানে হলিডে আবার কেউ কেউ আজাদ ভারতের স্লোগানে দিনে যাপন করছেন। এমনই কয়েকজনের সম্মুখীন ২৪ ঘণ্টা।

নাম শিব নরেশ ভগৎ। বাড়ি বিহারের মুজাফফর পুরের চয়নপুর গ্রামে। বিয়ে করেননি। নেই বাবা মাও। কলকাতা, দিল্লি, মুম্বইয়ের রাস্তা চেনা, কিন্তু জানা নেই ১৫ অগাস্টের ইতিহাস। ১৫ অগাস্ট কেয়া হে? উত্তরে ভগৎ বললেন জয়ন্তী দিবস। অনেক ভেবে চিন্তে বলতে পারলেন আজাদি দিবস। খেটে খাওয়া মজদুর ভগৎ-এর হাতের কাজে ফুটে ওঠে হাজারো প্রেমিকের নাম। লায়লনের সূক্ষ্ম ভাজে ফুটিয়ে তোলেন স্বাধীনতা। ভগৎ, আপকো আজাদি কা মতলব পাতা হে? উত্তর, হাম আনপড় আদমি হে। আচ্ছা ভগৎ ভারত কি প্রধানমন্ত্রী কা নাম পাতা হে? স্পষ্ট উত্তর, নেহি পাতা সাহেব। ৬৮ বসন্ত পেরিয়ে ভগৎদের একটু জানানো গেল না, আজাদি কেয়া হে?

 

১০ বছরের গন্ডি ছুই ছুই। সাদা পায়জামা, সাদা পাঞ্জাবি। স্কুলে ১৫ অগাস্ট ছুটি। স্কুলমে তিরঙ্গা লেহরাওগে, এই প্রশ্নের উত্তরে ছোট্ট ছেলেটা বলল, নেহি। ১৫ অগাস্ট কো কেয়া হে? ছোট্ট ছেলেটি বলল স্কুল ছুট্টি হে। কেন স্কুল যাবে না? উত্তর নেই। নিষ্পাপ মুখে অমায়িক হাসিতে কথায় যেন, এটাই বলা হচ্ছে, 'আমাকে শেখানো হয়নি, আমাকে জানানো হয়নি স্বাধীনতার গল্প।

 

রাস্তায় রাস্তায় যারা জুতো শেলাই করে পেট চালায় তাদেরই একজনকে পাওয়া গেল কলকাতার ফুটপাতে। আজাদি কেয়া হে? ব্রিটিশদের গোলামি থেকে মুক্তি। দেশের রাজা হয়েছি। সত্যিই কী তাই? 

 

.