Indian Railways: রেলযাত্রীদের জন্য সুখবর! আর দিতে হবে না বেশি দাম, দেখে নিন ট্রেনের খাবারের নতুন দাম

Indian Railways: আইআরসিটিসি জানিয়ে দিলে তাঁদের খাবারের নতুন তালিকা এবং খাবারের দাম। রেলযাত্রীরা আগে প্রায়ই অভিযোগ করতেন যে আইআরসিটিসি খাবারের জন্য বেশি দাম নেয়। নতুন প্রকাশিত তালিকায় আইআরসিটিসি জানিয়ে দিয়েছে তাদের খাবারর দাম। ফলে এবার থেকে আর যাত্রীদেরকে বেশি দাম দিয়ে খাবার কিনতে হবে না।   

Updated By: Jul 29, 2022, 04:48 PM IST
Indian Railways: রেলযাত্রীদের জন্য সুখবর! আর দিতে হবে না বেশি দাম, দেখে নিন ট্রেনের খাবারের নতুন দাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেলযাত্রীদের জন্য নতুন সুখবর জানাল আইআরসিটিসি। আপনি যদি ট্রেনে ভ্রমণ করা পছন্দ করেন, তাহলে জেনে নিন এবার থেকে আর দিতে হবে না বেশি দাম। আইআরসিটিসি জানিয়েছে এই নতুন তথ্য। আইআরসিটিসি ট্রেনের খাবারের মেনু এবং তার মূল্যের তালিকা প্রকাশ করেছে। অর্থাৎ এখন থেকে ট্রেনে যেসব খাবার পাবেন তার দাম জানা যাবে এই তালিকা থেকে। এই পরিস্থিতিতে, ট্রেনের প্যান্ট্রির কর্মীরা কোনও খাবারের জন্য আপনার কাছ থেকে বেশি দাম নিতে পারবে না।

লক্ষণীয় বিষয় হল ট্রেনে আপনাকে সুস্বাদু খাবার পরিবেশন করার জন্য, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) ট্রেনের ভিতরেই খাবারের ব্যবস্থা করে। তবে অনেক সময় তাঁদের বিরুদ্ধে যাত্রীরা খাবারের জন্য বেশি দাম চাওয়ার অভিযোগ করেছেন। এই পরিস্থিতিতে, যাত্রীদের সবরকম অসুবিধা থেকে বাঁচাতে আইআরসিটিসি তার মেনুর তালিকা প্রকাশ করেছে এবং নির্দিষ্ট করে দেওয়া মূল্যের বেশি দাম না দেওয়ার জন্য অনুরোধ করেছে। আইআরসিটিসি জানিয়েছে যে যাত্রীরা অনলাইনেও খাবারের দাম দিতে পারেন।

নতুন দাম অনুযায়ী, যাত্রীদেরকে স্টেশনে ৭০ টাকা এবং ট্রেনে ৮০ টাকা দাম দিতে হবে ভেজ মিলের জন্য। এই দামে সাধারণ দিনে ভাত, চাপাটি অথবা পরোটা, ডাল অথবা সাম্বার, মিক্সড ভেজ, দই এবং আচার পাওয়া যাবে।

জনতা মিলের জন্য যাত্রীদের স্টেশনে ১৫ টাকা এবং ট্রেনে ২০ টাকা দিতে হবে। জনতা মিলে পুরি ও আলুর শুকনো সবজি পাওয়া যায়। ভেজ বিরিয়ানি খাওয়ার জন্য জাত্রিদেরকে স্টেশনে দিতে হবে ৭০ টাকা এবং ট্রেনে দিতে হবে ৮০ টাকা।

স্ট্যান্ডার্ড ভেজ খাবারের জন্য, যাত্রীদেরকে স্টেশনে ৮০ টাকা এবং ট্রেনে ৯০ টাকা দিতে হবে। এই মিলে গ্রাহকরা ভাত, পরোটা অথবা চাপাটি, দই এবং আচারের সঙ্গে ডিমের তরকারি পাবেন। স্টান্ডার্ড নন-ভেজ মিলের জন্য যাত্রীদেরকে স্টেশনে ১২০ টাকা এবং ট্রেনে ১৩০ দিতে হবে। এই মিলে সাদা ভাত, পরোটা অথবা চাপাটি, চিকেন কারি, দই এবং আচার পাওয়া যায়।

আরও পড়ুন: MiG-21 Fighter Jet Accident: মরুরাজ্যে মর্মান্তিক দুর্ঘটনা, মাঝ আকাশে ভেঙে চুরমার মিগ-২১ বিমান

নতুন মেনুতে, যাত্রীদেরকে চিকেন বিরিয়ানির খাওয়ার জন্য স্টেশনে ১০০ টাকা এবং ট্রেনে ১১০ টাকা দিতে হবে। এর সঙ্গে গ্রাহকরা দই এবং আচারও পাবেন। স্টেশন এবং প্ল্যাটফর্মে সাধারণ চা খাওয়ার জন্য যাত্রীদের পাঁচ টাকা এবং দশ টাকা দিতে হবে। এছাড়াও কফির জন্য যাত্রীদেরকে ১০ টাকা দিতে হয়।

আইআরসিটিসি-র মেনু অনুযায়ী, স্টেশন এবং ট্রেনের ভিতরে রেল নীরের জলের বোতলের জন্য যাত্রীদেরকে ১৫ টাকা দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.