বর্ষায় ছত্রাকের সংক্রমণ থেকে ত্বককে বাঁচাতে মেনে চলুন এই টিপসগুলি

জেনে নিন, বর্ষায় ছত্রাকের সংক্রমণের সমস্যা এড়িয়ে ফ্রেশ থাকবেন কী করে...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 18, 2019, 12:20 PM IST
বর্ষায় ছত্রাকের সংক্রমণ থেকে ত্বককে বাঁচাতে মেনে চলুন এই টিপসগুলি
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: একটানা গরম থেকে মিলেছে স্বস্তি। শুক্রবার থেকে আকাশ ঢেকেছে কালো মেঘে। কখনও ঝমঝমিয়ে কখনও বা ঝিরিঝিরি বৃষ্টিতে ভিজেছে গাঙ্গেয় বঙ্গ। তবে বৃষ্টি বলে তো আর বাড়িতে বসে থাকা যায় না। রোজকার কাজকর্মে তো বের হতেই হবে। আর সেখানেই হয় সমস্যা। বাড়িতে বসে বৃষ্টি দেখতে ভাল লাগলেও, এই বৃষ্টিতে রাস্তাঘাটে বের হওয়ার ঝক্কি কম নয়। শুক্রবার বিকাল থেকেই শহর ও শহরতলির রাস্তায় জমেছে জল। আর সেই জল পেরিয়েই যাতায়াত করতে হচ্ছে সাধারণ মানুষকে। কাদা প্যাচ-প্যাচে রাস্তায় জুতো-মোজা ভিজে একেবারে নাজেহাল অবস্থা।

এমন অবস্থায় ভেজা জামাকাপড় ও জুতো থেকে হতে পারে একাধিক সমস্যা। সর্দি-কাশির সমস্যা ছাড়াও হতে পারে ছত্রাক বা জীবাণুর সংক্রমণ-গত সমস্যা। তবে একটু সাবধান হলেই সমস্যাগুলি এড়িয়ে চলা সম্ভব। জেনে নিন, বর্ষায় ছত্রাকের সংক্রমণের সমস্যা এড়িয়ে ফ্রেশ থাকবেন কী করে...

১) বর্ষায় স্যাঁতস্যাঁতে পরিবেশে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণের পরিমাণ বেড়ে যায়। তাই স্নান করার সময়ে এক মগ জলে কোনও অ্যান্টিব্যাকটেরিয়াল লোশন মিশিয়ে নিন। স্নানের শেষে সেই জল ব্যবহার করে গা-হাত-পা ধুয়ে নিন। শরীর থাকবে তরতাজা। দুর্গন্ধ ও জীবাণুর সমস্যাও এড়ানো যাবে।

২) বৃষ্টি দেখে যতই রোমান্টিক লাগুক না কেন, কাদা প্যাচপ্যাচে রাস্তায় বের হতে হলেই রোমান্টিসিজমের দফারফা। কাদা জলে আপনার সাধের জুতো ভিজে যায়। সেই ভিজে পা থেকে হতে পারে ছত্রাকে সমস্যা। তাই বাড়ি ফিরেই সাবান দিয়ে পা অবশ্যই ধুয়ে নিন। ভেজা জুতো পরেও বেশিক্ষণ থাকবেন না।

৩) বর্ষায় গোড়ালি পর্যন্ত পা ঢাকা রবারের জুতো পরতে পারলে সবচেয়ে ভাল। তা না হলে রবারের বেল্ট বাঁধা জুতো। কাপড়ের স্নিকার্স বা চামড়ার জুতো পরে না বের হওয়াই ভাল। জুতো তো খারাপ হবেই, সঙ্গে ভেজা জুতো থেকে হতে পারে পায়ের ত্বকে জীবাণুর সংক্রমণজনিত সমস্যা।

আরও পড়ুন: অনিদ্রা থেকে অবসাদ বা ক্লান্তি মুহূর্তে কাটিয়ে ফেলুন নুন জলের সাহায্যে!

৪) সারাদিন পা ভিজে থাকলে রাতে শোবার আগে অল্প গরম জল  দিয়ে পা ধুয়ে ফেলুন। শোবার আগে পায়ে লাগান কোনও হালকা ময়েশ্চারাইজার।

৫) কয়েক চামত লেবুর রস পা ও হাতের আঙুলে মেখে নিন। ৫ মিনিট পরে সেটা ধুয়ে নিন। এতে পা ও হাতের আঙুলে ছত্রাকের সমস্যা এড়ানো যাবে।

৬) নখ কেটে ছোট রাখাই ভাল। নয়তো নখের ফাঁকে জীবাণু ও ছত্রাক জমে হতে পারে সংক্রমণ।

 ৭) জুতো শুকিয়ে নিয়ে তবেই আবার ব্যবহার করুন। বর্ষায় জুতো শুকোতে দেরি হলে হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। বাড়ি ফিরেই পরিস্কার জলে ধুয়ে নিন জুতো।

.