ত্বক এবং চুলের জন্য কতটা উপকারী ঘি? জেনে নিন

ঘি যতটা খাবারের স্বাদ বাড়ায়, ততটাই উপকারী ত্বক এবং চুলের জন্যও

Updated By: Feb 20, 2018, 03:47 PM IST
ত্বক এবং চুলের জন্য কতটা উপকারী ঘি? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: গরম গরম ভাতে এক চামচ ঘি। ব্যাস, আর কিছু দরকার নেই। থালা পুরো পরিষ্কার। তবে, ঘিয়ের যে কত উপকারিতা, সেটা অনেকেই জানেন না। ঘি যতটা খাবারের স্বাদ বাড়ায়, ততটাই উপকারী ত্বক এবং চুলের জন্যও। ভাবছেন চুল কিংবা ত্বকের উপকারিতার জন্য ঘি কীভাবে কাজে লাগে? তাহলে জেনে নিন-

আরও পড়ুন : অল্প বয়সেই চুল উঠে টাক পড়ে যাচ্ছে? জানুন কেন হচ্ছে এমন

১) শীতকালে সকলেরই অল্পবিস্তর ঠোঁট ফাটে। আর ঠোঁট ফাটলে আমরা বিভিন্ন কোম্পানির লিপ বাম ব্যবহার করি। কিন্তু জানেন কি, ঠোঁটকে আরও নরম এবং গোলাপি রাখতে ঘিয়ের জুড়ি মেলা ভার। অল্প একটু ঘি নিয়ে ঠোঁটে লাগিয়ে হালকা হাতে ঘষুন। তারপর ম্যাজিক দেখুন।
২) ঠোঁটের মতো চুলের সৌন্দর্য বাড়াতেও ঘি দারুণ উপকারী। চুলকে আরও চকচকে এবং নরম রাখে ঘি। এক চামচ নারকেল তেলের সঙ্গে ২ চামচ ঘি নিয়ে চুল এবং স্কাল্পে ভালো করে লাগান। ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।


৩) চোখের নিচের কালি দূর করতে কী না করেছেন। তাহলে এবার এক ফোঁটা ঘি নিয়ে চোখের চারপাশে ম্যাসেজ করুন। সারারাত রেখে সকালে জল দিয়ে ধুয়ে ফেলুন।
৪) প্রত্যেকদিন স্কাল্পে ঘি ম্যাসেজ করলে মাথায় রক্ত চলাচল ভালো হয় এবং চুল বাড়তে সাহায্য করে।


৫) ত্বকের জন্যও দারুণ উপযোগী ঘি। দু'চামচ ঘি হালকা গরম করে ভালো করে তাতে অল্প জল মেশান। তারপর সেই মিশ্রণ সারা গায়ে এবং মুখে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন : শুষ্ক ত্বকের সমস্যা কীভাবে দূর করবেন? জেনে নিন