এবার সরস্বতী পুজো দু’দিন! জেনে নিন পুজোর নির্ঘণ্ট ও সময়সূচি

ভাবছেন কোন দিন করবেন সরস্বতী পুজো! জেনে নিন পুজোর নির্ঘণ্ট ও সময়সূচি...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 28, 2020, 07:12 PM IST
এবার সরস্বতী পুজো দু’দিন! জেনে নিন পুজোর নির্ঘণ্ট ও সময়সূচি

মাঘ মাসের পঞ্চমী তিথিতে শুরু হয় বাগদেবীর আরাধনা। তিথি শুরু থেকে শেষ পর্যন্ত চলে সরস্বতী পুজো। কিন্তু এবার পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথি শুরু এবং শেষ হচ্ছে দুই দিন ধরে। ফলে ভাবছেন কোন দিন করবেন সরস্বতী পুজো! জেনে নিন পুজোর নির্ঘণ্ট ও সময়সূচি...

আর মাত্র এক দিন বাকি বাঙালীর ‘ভ্যালেনটাইন ডে’ সরস্বতী পুজোর। কিন্তু অনেকেরই দু-দিন পুজো নিয়ে দোটানা। তাহলে এবার দেখে নিন পঞ্জিকা মতে সরস্বতী পুজোর নির্ঘণ্ট আর সময়সূচি।

শাস্ত্রজ্ঞদের একাংশের মতে, যে দিন চতুর্থী ও পঞ্চমী দুই তিথিই থাকে সেটাই সরস্বতী পুজোর জন্য বাছা উচিত। সেই হিসেবে বুধবারটাই ঠিক। কারণ, ওই দিন সকালেই পঞ্চমী শুরু হচ্ছে। এবার পঞ্জিকা মতে (গুপ্ত প্রেস) পঞ্চমী শুরু হচ্ছে ২৯ শে জানুয়ারি ২০২০ (১৪ই মাঘ ১৪২৬) বুধবার সকাল ৮-৪৫ মিনিটে এবং শেষ হচ্ছে ৩০শে জানুয়ারি ২০২০ (১৫ই মাঘ, ১৪২৬) বৃহস্পতিবার সকাল ১০-৫৫ মিনিটে।

তবে এর মধ্য়েও কথা আছে ,অনেকে বলেন যেদিন পঞ্চমী তিথি সূর্যোদয় পাবে সেদিনটাইকেই মান্য করা উচিত। সেই হিসেবে পঞ্জিকা মতেই পঞ্চমীতে সূর্যোদয় থাকছে বৃহস্পতিবার। আবার একাংশের মতে যেদিন চতুর্থী ও পঞ্চমী দুই তিথিই থাকে সেটাই সরস্বতী পুজোর জন্য বাছা উচিত। সেই হিসেবে বুধবারটাই ঠিক। কারণ, ওই দিন সকালেই পঞ্চমী শুরু হচ্ছে। তবে যাঁরা যেটা মনে করেন সেটা মেনে যে কোনও একদিনেই পুজো করা যায়। পণ্ডিতদের মতে পঞ্চমী তিথির মধ্যে যে কোনও সময়েই সরস্বতী পুজো বিধেয়।