জানুন কোন সম্পর্ক টিকবে বেশিদিন

কেমন সঙ্গী পছন্দ আপনার? যাঁর সঙ্গে আপনার পছন্দ অপছন্দ মেলে নাকি যাঁর সঙ্গে মেলে না? জানেন কতদিন টিকবে আপনাদের সম্পর্ক? সম্পর্কের মধ্যে এমন কী থাকলে তবেই সম্পর্ক বেশিদিন টিকে থাকে? জানা আছে? আসুন জেনে নেওয়া যাক, কোন সম্পর্ক বেশিদিন চলে আর কোন সম্পর্ক তাড়াতাড়িই ভেঙে যায়।

Updated By: Feb 24, 2016, 02:22 PM IST
জানুন কোন সম্পর্ক টিকবে বেশিদিন

ওয়েব ডেস্ক: কেমন সঙ্গী পছন্দ আপনার? যাঁর সঙ্গে আপনার পছন্দ অপছন্দ মেলে নাকি যাঁর সঙ্গে মেলে না? জানেন কতদিন টিকবে আপনাদের সম্পর্ক? সম্পর্কের মধ্যে এমন কী থাকলে তবেই সম্পর্ক বেশিদিন টিকে থাকে? জানা আছে? আসুন জেনে নেওয়া যাক, কোন সম্পর্ক বেশিদিন চলে আর কোন সম্পর্ক তাড়াতাড়িই ভেঙে যায়।

অপোজিট সেক্স একে অপরকে আকৃষ্ট করে। কিন্তু অপোজিট মাইন্ডের মানুষ একে অপরকে আকৃষ্ট করেন না। দেখা যায় কোনও কোনও সম্পর্ক বহুবছর টিকে রয়েছে। মনোমালিন্য হলেও ভেঙে যায়নি। আবার এও দেখা যায় কোনও কোনও সম্পর্ক খুব কম সময়ের পরেই ভেঙে চুরমার হয়ে গেল। আমরা সাধারণত এই ভেঙে যাওয়া সম্পর্কগুলোর দিকে আঙুল তুলে বলি, ওটা ভাঙারই ছিল, তাই ভেঙে গিয়েছে। কিন্তু কেউ কি ভেবে দেখেছেন এর পিছনের আসল কারণটা কী?

সম্পর্ক টেকা না টেকার আসল কারণটা হচ্ছে বন্ডিং। মনোবিজ্ঞান অনুযায়ী, যে সমস্ত সম্পর্কের দুজনের ভালোলাগা খারাপ লাগা, পছন্দ অপছন্দ এক, তাঁদের সম্পর্ক বহুদিন টিকে থাকে। আর যে সম্পর্কের মধ্যে এটা নেই সেই সম্পর্ক তাসের ঘরের মতো হয়। একটু হাওয়া দিলেই ভেঙে যায়। আসলে সম্পর্কের দুজন মানুষ একে অপরের সঙ্গে থাকতে চায়। তাই তাঁদের মধ্যে মানসিক মিলটা খুব জরুরি হয়ে পড়ে। সেই একাত্মতায় যখন অপছন্দের কিছু আসে তখনই সমস্যা দেখা দেয়। আর তা ভেঙে যায়।
তাই সম্পর্ক টিকিয়ে রাখার জন্য এমন মানুষের সঙ্গে মিশুন বা সম্পর্ক তৈরি করুন যাঁর সঙ্গে আপনার মনের মিল আছে। পছন্দ অপছন্দগুলোও যাঁর সঙ্গে আপনার মেলে।

.