Rath Yatra: রথযাত্রার আগে জেনে নিন পুরীর জগন্নাথ মন্দিরের ৬ অজানা রহস্য! গায়ে কাঁটা দেবে...

Mysterious Facts About Puri’s Jagannath Temple: পুরীতেই রথযাত্রা সবচেয়ে বিখ্যাত। দারুণ আড়ম্বর। পুরীর এই রথ এবং মন্দির নিয়ে নানা মিথ নানা রহস্য বহুকাল ধরে রয়েছে। আজও তা ভক্তদের আপ্লুত করে, অ-ভক্তকে বিস্মিত করে।

Updated By: Jun 18, 2023, 07:47 PM IST
Rath Yatra: রথযাত্রার আগে জেনে নিন পুরীর জগন্নাথ মন্দিরের ৬ অজানা রহস্য! গায়ে কাঁটা দেবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষ এসে গেল রথযাত্রা। রীতিমতো মহোৎসব এই অনুষ্ঠান। বাংলা ও ওড়িশার অগণিত মানুষ মেতে ওঠেন এই উৎসবকে ঘিরে। এই বছর জগন্নাথের রথযাত্রা পড়েছে ২০ জুন। পুরীতেই রথযাত্রা সবচেয়ে বিখ্যাত। দারুণ আড়ম্বর এর। পুরীতে মন্দিরদ্বার থেকে চলতে শুরু করে যাত্রাপথে অনেক জায়গায় থামে জগন্নাথদেবের রথ। কোথাও ভক্তেরা ভিড় করে থেকে দর্শন করেন দেবতাকে। কোথাও ভক্তেরা রথোপরি স্থিত ভগবানকে ফলফুলমিষ্টি ইত্যাদি নিবেদন করেন। 

আরও পড়ুন: Rath Yatra: জেনে নিন এ বছর কবে রথযাত্রা, কখন রয়েছে শুভ মুহূর্ত...

পুরীর এই রথযাত্রা এবং জগন্নাথমন্দির নিয়ে নানা মিথ নানা রহস্য বহুকাল ধরে রয়েছে। আজও তা ভক্তদের আপ্লুত করে, অ-ভক্তকে বিস্মিত করে। দেখে নেওয়া যাক, এরকম কয়েকটি চিররহস্যের কথা:

১) পুরীর মন্দিরের চূড়ায় যে পতাকা বসানো হয়, সেটা হাওয়ার স্রোতের বিপরীত দিকে থাকে!

২) শ্রীকৃষ্ণের মৃত্যুর পরে তাঁর শেষকৃত্য সম্পন্ন হল। দেখা গেল, কৃষ্ণের শরীর পঞ্চভূতে বিলীন হয়ে গেলেও তাঁর হৃদয়টি স্পন্দিত হয়ে রইল! বিশ্বাস, পুরীর জগন্নাথমন্দিরে শ্রীকৃষ্ণের সেই হৃদয় আজও স্পন্দিত হয়ে চলেছে!

৩) সূর্যালোকে পুরীর মন্দিরের কোনও ছায়া পড়ে না! আশ্চর্য!

আরও পড়ুন: Severe Heatwave Warning: স্কুলে কি ফের গরমের ছুটি? দেশ জুড়ে তীব্র থেকে তীব্রতম তাপপ্রবাহের সতর্কতা...

৪) জগন্নাথ মন্দিরের ভোগ তৈরি এক বিরল ব্যাপার। সাতটি মাটির পাত্রে চাল আনাজপাতি ইত্যাদি রেখে পাত্রগুলি একটির উপর একটি রেখে একেবারে নীচে আগুন জ্বালানো হয়। আশ্চর্যের বিষয়, সবচেয়ে উপরের পাত্রের রান্না হয়ে যায় সবচেয়ে আগে!

৫) পুরীর জগন্নাথ মন্দিরের রয়েছে আর এক রহস্য। এই মন্দিরের উপর দিয়ে কখনও নাকি পাখি পর্যন্ত ওড়ে না! বিমান তো যায়ই না!

৬) পুরীর নানা জায়গা থেকে সমুদ্রের গর্জন শোনা যায়। এমনকী মন্দিরের নিকটবর্তী এলাকা থেকেও সমুদ্রকল্লোল শোনা যায়। কিন্তু যে-মুহূর্তে একজন মন্দিরের ফটক পেরিয়ে ভিতরে প্রবেশ করে সঙ্গে সঙ্গে সমুদ্রধ্বনি তাঁর কর্ণে আর প্রবেশ করে না! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.